Chhath Puja 2022

আখ থেকে কলা! কোন ফলে সন্তুষ্ট ছঠি মাইয়া?

চারদিন ব্যাপী এই ব্রতে সূর্যদেবকে অর্পণ করা হয় আখ, কলা-সহ নানা ধরনের ফল। তবে জানেন কি, কোন ফল দেওয়া হয় কী কারণে?

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৭:৩২
Share:
০১ ০৯

শুরু হয়ে গিয়েছে ছট মহোৎসব। মূলত অবাঙালিদের রীতি হলেও আজকাল বাংলায় বেশ আড়ম্বরের সঙ্গেই পালিত হয় এই উৎসব।

০২ ০৯

চারদিন ধরে চলে এই উৎসব। শাস্ত্র মতে ছটি মাইয়া হল মা ষষ্ঠীর আরেক রূপ। মা ষষ্ঠী আবার সূর্যদেবের বোন। অন্য মতে সূর্যদেব শক্তির আধার বটে। তাই পুজিত হন সূর্যদেবও।

Advertisement
০৩ ০৯

চারদিন ব্যাপী এই ব্রতে সূর্যদেবকে অর্পণ করা হয় আখ, কলা-সহ নানা ধরনের ফল। তবে জানেন কি, কোন ফল দেওয়া হয় কী কারণে? জেনে নিন এক নজরে।

০৪ ০৯

আখ: ছট পুজোর অন্যতম এবং প্রধান ফলগুলির মধ্যে একটি হল আখ। বলা হয় ছঠি মাইয়ার প্রিয় ফল আখ। সান্ধ্য অর্ঘ্য দান করে ফিরে এসেও আখের গুড়ের তৈরি প্রসাদ খাওয়া হয়।

০৫ ০৯

কলা: শাস্ত্র মতে বিষ্ণু কলায় বাস করেন। ভগবান বিষ্ণুর প্রিয় ফল হল কলা। আবার সেই কলাই মা ষষ্ঠীরও প্রিয় ফল। তাই ছট পুজোয় কলা খুব প্রয়োজনীয়।

০৬ ০৯

বাতাবি লেবু: হিন্দু শাস্ত্র মতে ছটি মাইয়া বাতাবি লেবু খেতে খুব পছন্দ করেন। তাই ছট পুজোয় ফল অর্পণ করার সময় বাতাবি লেবু দান করা হয়।

০৭ ০৯

নারকেল: নারকেলকে এমনিতেই শুভ ফল হিসেবে গণ্য করা হয়। শুভ কোনও কাজ শুরু করার আগে আমরা নারকেল ফাটিয়ে শুরু করি। আবার তেমনই মনে করা হয় নারকেল নিবেদন করলে মা লক্ষ্মীর কৃপা সর্বদা বজায় থাকে।

০৮ ০৯

পানি ফল: ছট পুজোতে পানি ফল নিবেদনের রীতি রয়েছ। বলা হয় পানি ফল দান করলে নাকি ছঠি মাইয়া খুব খুশি হন এবং পুরো পরিবারকেই আশির্বাদ করেন।

০৯ ০৯

সুপারি: হিন্দু ধর্ম মতে, সুপারি ছাড়া কোনও পুজোই সম্পন্ন হয় না। সুপারি মা লক্ষ্মীর প্রিয় ফল। তাই ছট পুজোতেও তা নিবেদন করা হয়। বিশ্বাস, এতে নাকি মা লক্ষ্মী ঘরে বসত করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement