Chinese Restaurants in Kolkata

আজ মন চেয়েছে রাতে চাইনিজ খাব! পুজোতেও হয়ে যেতে পারে এক দিন! চলুন শহরের সেরা ডেরায়

মোগলাই বা বাঙালি খানা লেগেই আছে। আজ কি তবে চাইনিজ? কিম্বা পুজোর একটা দিনে? শহরের সেরা চাইনিজ রেস্তরাঁগুলিতে কোথায় কী পাওয়া যায়, দেখে নিন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৮:৪০
Share:
০১ ১২

সবে মাত্র লম্বা ছুটি শেষ। ঘ্যানঘ্যানে ভিড় ঠেলে অফিস থেকে ফেরার পথে মনে মনে পুজোর পরিকল্পনা শুরু। একদিন মোগলাই, একদিন বাঙালি খানা, আর এক দিন অবশ্যই করে চাইনিজ! কিম্বা, চাইলে আজই হয়ে যেতে পারে।

০২ ১২

সশরীরে হাজির হয়ে, কিম্বা বাড়ি বয়ে নিয়ে গিয়ে। শহরের কোন কোন দোকানে মিলবে সেরা চাইনিজের পদ? সন্ধান রইল এই প্রতিবেদনে।

Advertisement
০৩ ১২

বেজিং, চিনে পাড়া, ট্যাংরা: কলকাতার ট্যাংরা চত্বর হল বিখ্যাত চিনা খাবারের জন্য প্রসিদ্ধ। সেখানে রয়েছে একের পর এক নামকরা রেস্তরাঁ। বেজিং তারই একটা। বহু পুরনো। যেখানে আপনি পেয়ে যাবেন সাবেকি চিনা খাবারের পাশাপাশি নানা রকমের একটু অন্য গোত্রের পদ। হইসিন সস দিয়ে রাঁধা পেকিং চিকেন, হাঁসের স্পেশাল রোস্ট, চিকেন ডাম্পলিং আর চিলি গার্লিক টোফু।

০৪ ১২

টুং ফোং,পার্ক স্ট্রিট: কলকাতার বুকে পার্ক স্ট্রিট খাদ্য রসিকদের জন্য বাস্তবতই স্বর্গ। সেখানেই গেলে পেয়ে যেতে পারেন টুং ফোং রেস্তরাঁ। চিনা খাবারের জন্য। পুরনো ধাঁচের অন্দরসজ্জার এই রেস্তরাঁয় আপনি পেয়ে যাবেন রকমারি চিনা পদের সঙ্গে চিংড়ির ক্র‍্যাকার, সোয়া চিলি ফিশ, কাঁকড়ার মাংস দিয়ে বক চয়, চিলি গার্লিক নুডলস, কুং পাও চিকেন আর রেড পেপার চিংড়ি ইত্যাদি লোভনীয় পদ।

০৫ ১২

চাউম্যান, নানা শাখা আছে কলকাতায়: কলকাতা শহরে নানা প্রান্তে চাউম্যান রেস্তরাঁ এক দশকের উপরে নানা শাখা তৈরি করেছে। চমৎকার চিনা খাবারের জোরে নাম কিনেছে শহর জুড়ে মানুষের মধ্যে। তাই পুজোর সময় ভাল চাইনিজ খানার খোঁজে খুব দূর যেতে না চাইলে নিজের বাড়ির কাছাকাছি চাউম্যানের কোনও শাখায় চলে যেতে পারেন চোখ বন্ধ করে। আলাদা করে কোনও খাবারের নাম বলব না, এদের প্রায় সব ধরনের খাবারই ভাল মানের।

০৬ ১২

চাংওয়া, চাঁদনি চক: এ বারে আসা যাক চাঁদনি চকের অফিস পাড়ায়। চাঁদনি মেট্রো স্টেশনের কাছেই। পুরনো কলকাতার ‘কেবিন’ ধাঁচের কোনও জায়গায় চাইনিজ খেতে মন চাইলে আদর্শ এই রেস্তরাঁ। চাইনিজ রাতের বা দুপুরের মেনুতে চিংড়ির চাউমিন বা দেশি মুরগির চিলি চিকেনের সঙ্গে জমে যাবে পুজোর খাওয়া। চাইলে খাবার প্যাকিং করেও নিয়ে যেতে পারেন।

০৭ ১২

হাকা, সল্টলেক: সল্টলেক চত্বরে ভাল চাইনিজ খেতে চান? পুজো হোক কি বছরের অন্য যে কোনও সময় ভাল মানের ও স্বাদের চাইনিজ খাবারের জন্য সল্টলেকের ‘হাকা’তে চলে যান। ইন্দো-চাইনিজ বা বিশুদ্ধ চাইনিজ খানার নামজাদা ঠিকানা এই হাকা।

০৮ ১২

গোল্ডেন জয়, চিনে পাড়া, ট্যাংরা: চিনে পাড়ায় শুধু বেজিং নয়, তাঁর পাশাপাশি রয়েছে আরও অনেক নামজাদা ঠিকানা। যেমন, গোল্ডেন জয়। গোল্ডেন প্রন বা নানা ধরনের ইন্দো-চাইনিজ খাবারের ভাল ডেরা হল এই রেস্তরাঁটি। পকেটে বেশি চাপ না ফেলে খাসা খাবার পেয়ে যাবেন এখানে।

০৯ ১২

ওয়াসাবি, প্রিন্স আনোয়ার শাহ রোড: প্রিন্স আনোয়ার শাহ রোড এলাকায় ভাল চিনে জাপানিজ, থাই বা এশিয়ান খাবারের জন্য রেস্তোরাঁর খোঁজ করছেন? বেশি ভাবনার দরকার নেই, চলে যায় ওয়াসাবিতে। পুজোর সময়ের খানা পিনা জমে যাবে একদম।

১০ ১২

টুং নাম, বড়বাজার: বড়বাজার চত্বরে নানা ধরনের দোকানের কোনও শেষ নেই। তবে চিনা খাবারের প্রায় লুকিয়ে থাকা এক রত্নে্র খোঁজ যদি চান, তা হলে জেনে নিন টুং নামের রেস্তরাঁর ঠিকানা। ছোট মাপের সাদামাঠা এই দোকান স্থানীয়দের কাছে খুবই পরিচিত অসাধারণ মানের চাইনিজ খাবারের জন্য।

১১ ১২

ক্রিস্টাল চপস্টিক্স, একডালিয়া: একডালিয়া চত্বরে কম দামে সুন্দর চাইনিজ খানার সন্ধান চাইলে ক্রিস্টাল চপস্টিক্স-এ চলে যান। ইন্দো-চাইনিজ খাবার থেকে শুরু করে নানা ধরনের চাইনিজ পদ, সবই মিলবে এই দোকানে।

১২ ১২

বিগ বস, চিনে পাড়া, ট্যাংরা: ট্যাংরার চিনে পাড়ায় আরেক দারুণ খাবারের জায়গা হল বিগ বস। মাছের নানা পদ এবং নুডলসের জন্য বিখ্যাত এই দোকান। সুন্দর চৈনিক আমেজে পুজোর দিন কাটাতে চাইলে চলে যান এই রেস্তরাঁয়। খাবার প্যাক করেও নিয়ে যেতে পারেন বাড়ি। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement