pujo

কোকার্টমি কবাব, এ বারের পুজোয় বাড়ির আড্ডায় এই কবাবে জমে ক্ষীর

পাত্রে প্রথমে ভেজে নেওয়া আলু রাখতে হবে। তার উপরে দিন দইয়ের সস, ভেজে নেওয়া মাংস ও টোম্যাটো সস। পরিবেশন করুন গরম গরম।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৮:৫৫
Share:

প্রতীকী ছবি

তুরস্ক ও মধ্যপ্রাচ্যের জনপ্রিয় খাবার কবাব। বাঙালিরা সেই পদ কবেই আপন করে নিয়েছে! তন্দুরি, রেশমি, হরিয়ালি কবাবের যে জবাব নেই! তবে এ বার পুজোয় কোকার্টমি কবাব চেখে দেখলে কেমন হয়? কী ভাবে? আসুন জেনে নিই তুরস্কের এই পদ কোকার্টমি কবাব বা তোকার্টমি কবাবের রেসিপি।

Advertisement

উপকরণ

হাড় ছাড়া পাঁঠার মাংস ৮০০ গ্রামের মতো, ৬ টি আলু, ঝালের পরিমাণ অনুযায়ী লঙ্কা, স্বাদ অনুযায়ী নুন, মাংস ভেজে নেওয়ার মতো তেল।

Advertisement

প্রণালী

আলু পাতলা করে কেটে ভাল করে ধুয়ে জল ঝরিয়ে গরম তেলে ভজুন। এর পর প্যানে ৩ থেকে ৪ টেবিল চামচ তেল দিয়ে মাংস ভেজে নিন। ভাজতে থাকুন যতক্ষণ পর্যন্ত না মাংস থেকে জল বেরিয়ে, শুকিয়ে বাদামি রং ধরছে। নুন ও লঙ্কা যোগ করুন। ভাল ভাবে ভাজা হলে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে প্রথমে ভেজে নেওয়া আলু রাখতে হবে। তার উপরে দইয়ের সস, ভেজে নেওয়া মাংস ও টোম্যাটো সস দিয়ে পরিবেশন করুন গরম গরম।

প্রতীকী ছবি

দইয়ের সস বানাবেন কী ভাবে

দইয়ের সস বানাতে লাগবে ২ কাপ দই, ২ টেবিল চামচ টোম্যাটো বাটা, ১ টি রসুনের কোয়া, ২ টেবিল চামচ তেল ও স্বাদ মতো নুন। প্যানে দুই টেবিল চামচ তেল গরম করুন। এর পর টোম্যাটো বাটা, নুন ও সামান্য পরিমাণে জল দিন। কষতে থাকুন যতক্ষণ পর্যন্ত না গন্ধ বেরোয়। নামিয়ে নিন এবং এই মিশ্রণে যোগ করুন দই, রসুনের কুচি আর স্বাদ অনুযায়ী নুন। ভাল ভাবে মিশিয়ে নিন। দইয়ের সস তৈরি।

তা হলে? তুরস্কের এই কবাবের রেসিপি এখন আপনার হাতের মুঠোয়। পুজোয় আপনার বাড়ির আড্ডায় মূল আকর্ষণ হয়ে উঠবে নাকি কোকার্টমি কবাব?

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন