Laxmi Puja 2021

Laxmi Puja 2021: লক্ষ্মীপুজোয় নারকেলের মিষ্টি দিতে চান? বানিয়ে ফেলুন সাবেকি চন্দ্রপুলি

যে কোনও পুজোতেই মিষ্টান্ন ভোগে নারকেল অতি আবশ্যক। তাই বাড়িতে লক্ষ্মীপুজোয় ভোগ হিসাবে বানান নারকেলের চন্দ্রপুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১২:১৫
Share:

বাড়িতে লক্ষ্মীপুজোয় ভোগ হিসাবে বানান নারকেলের চন্দ্রপুলি।

পুজোয় মিষ্টান্ন ভোগ উৎসর্গ করার সময়ে এখনও বাড়িতেই মিষ্টি বানানোর চল রয়েছে। বিশেষ করে নাড়ু, গঙ্গাজলির মতো নারকেলের মিষ্টি লক্ষ্মীপুজোয় বাড়িতেই বানানো হয়ে থাকে। পুজোর ভোগ হিসাবে সাবেকি মিষ্টি চন্দ্রপুলির কদরও কম নয়। কিন্তু বানানোর পদ্ধতি জানা নেই? দেখে নিন কী ভাবে সহজে বাড়িতেই বানানো যায় সাবেকি এই মিষ্টি।
চন্দ্রপুলি
উপকরণ:
নারকেল: ২টি (কুরে নেওয়া)
খোয়া ক্ষীর: ২৫০ গ্রাম
চিনি: ৮ টেবিল চামচ
কর্পূর: ১/২ চা চামচ
ছোট এলাচ: ৫-৬টি (গুঁড়ো করে নেওয়া)
ঘি: ১ চা চামচ

Advertisement

চন্দ্রপুলি।

প্রণালী:
খোয়া ক্ষীর ভাল করে গুঁড়ো করে রাখুন। এ বার একটি ননস্টিক কড়াই গরম করে আঁচ কমিয়ে গুঁড়ো করে রাখা খোয়া ক্ষীর নাড়তে থাকুন। মিনিট তিনেকের মধ্যেই আস্তে আস্তে খোয়া ক্ষীর গলে যাবে। তার পর এর মধ্যে চিনি দিয়ে অনবরত নাড়তে থাকুন। অন্য দিকে, কুরে রাখা নারকেল মিক্সিতে ভাল করে বেটে নিন। তার পর সেই নারকেল বাটা ও গুঁড়ো করে রাখা এলাচ খোয়া ক্ষীরের মধ্যে মিশিয়ে দিন। মিনিট পাঁচেক নাড়াচাড়া করে এতে কর্পূরের গুঁড়ো মেশান। আঁচ কমিয়ে কিছু ক্ষণ হাল্কা নাড়াচাড়া করতে থাকুন। পুরো মিশ্রণটি মাখোমাখো হয়ে এলে একটি থালায় ঢেলে রেখে ঠান্ডা হতে দিন। অন্য দিকে, চন্দ্রপুলির ছাঁচে সামান্য ঘি মাখিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হলেই পরিমাণ মতো মিশ্রণ নিয়ে আঙুল দিয়ে ভাল করে ছাঁচে চেপে ধরুন। ব্যস, তা হলেই তৈরি চন্দ্রপুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন