Lunch Special Ilish Recipe

আজ খিচুড়ি নয়, এই পদে মাত্র দশ মিনিটে জমিয়ে ফেলুন এই বর্ষার দিন!

এটা গরম ভাত ও একটি ভূতের গল্প নয়। বরং জোরদার এক বর্ষার দিনে গরম ভাত ও ইলিশ মাছের তেলের গল্প। রেসিপি রইল। রাঁধতে সময় মাত্র দশ মিনিট।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১২:৩২
Share:

না, এটা গরম ভাত ও একটি ভূতের গল্প নয়। বরং জোরদার এক বর্ষার দিনে গরম ভাত ও ইলিশ মাছের তেলের গল্প। আরও জমিয়ে বললে, এ ভাবে বলতে পারি।— সকাল থেকে শহর জুড়ে ঝমাঝম বৃষ্টির বৈঠকী মেজাজের সঙ্গে এক্কেবারে জিভে জল আনা খাবারের গল্প, খাওয়ার গল্প।

Advertisement

আজ অনেকেই আটকা পড়েছেন বাড়িতে। অফিস না গিয়ে ‘ওয়ার্ক ফ্রম হোম’! ফলে চটজলদি একটা মেনু দিচ্ছি, যা কিনা দশ মিনিটেই পাল্টে দিতে পারে আপনার মধ্যাহ্নের ভোজন!

শোনা যাচ্ছে, এ বার পুজোতেও এমন ‘...ঝরো ঝরো মুখর বাদল দিনে’র খপ্পরে পড়তে হতে পারে। ফলে তখনকার দিনের জন্যও তোলা থাক, আজ হয়ে যাক ‘স্টেজ’ মহলা!

Advertisement

গরমে ভাত। ইংলিশ মাছের তেল! মুড়ো শুদ্দু! এখানে একটা জিনিস বলে নেওয়া ভাল। ইলিশ মাছের তেল যেমন সুস্বাদু, তেমন তার পুষ্টিগুণও প্রবল। টাটকা ইলিশ মাছের তেলে প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন, প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এর ভেতর বিশেষ করে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের জন্য খুব উপকারী! বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ ‘হু’ বিশ্লেষণ করে প্রমাণ পেয়েছে যে, সপ্তাহে ১-২টো মাছ খেলেই আমাদের শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের প্রয়োজন পূর্ণতা পেয়ে যায়।

ইলিশের ৩০ শতাংশ তেলের মধ্যেই থাকে ৭০ শতাংশ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন এ এবং ডি। যেটা আমাদের হৃদযন্ত্রকে সুস্থ রাখে। আমাদের রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। আমাদের রক্তের আরও একটি খারাপ উপাদান ট্রাইগ্লিসারাইডের মাত্রা ১৫-৩০ শতাংশ কম করে দেয়। আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

এতেই শেষ নয় ইংলিশ মাছের তেলের গুণাগুণের তালিকা! এটা আমাদের শরীরে যে কোনও রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বয়স্কদের আর্থ্রাইটিসের যন্ত্রণা কমায়। এমনকি আমাদের চোখের সার্বিক স্বাস্থ্য ভালো রাখে, আমাদের ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। আমাদের রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। গর্ভবতীদের ভ্রুণের শারীরিক ও মানসিক পুষ্টির বৃদ্ধি ঘটায়।

স্বাস্খ্য নিয়ে জ্ঞান অনেক হল। এ বার ‘নোলা’র কথা আসি। রাঁধবেন কী করে? খুব সোজা। আনপাড় রাঁধুনি হলেও দশ মিনিট সময় লাগবে। শুধু নীচের রন্ধন প্রণালীতে চোখ বুলিয়ে নিন।

রন্ধন প্রণালী

(দু’জনের জন্য)

১. ইংলিশ মাছ ভাজার সময় তার থেকে যে তেল বেরোবে, সেটাকে আলাদা একটা বাটিতে রাখুন।

২. মাছের মাথাটা পরিমাণ মতো নুন, হলুদ গুঁড়ো মাখিয়ে কড়া করে কড়াইয়ে সর্ষের তেল দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে রাখুন।

৩. টাটকা সবুজ কাঁচা লঙ্কা ৪-৫টা নিয়ে অল্প চিরে নিন।

৫. একটা মাঝারি সাইজের পেঁয়াজ নিয়ে কুঁচি করুন।

৬. উনুনে অল্প আঁচে শুকনো কড়াই বসিয়ে তাতে ইলিশে মাছের তেল ঢেলে দিয়ে সঙ্গে সঙ্গে তাতে কুঁচো পেঁয়াজ, চেরা কাঁচা লঙ্কা দিন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন