camera

সাধের ক্যামেরার এ সব যত্ন নিচ্ছেন না? মাটি হবে পুজোর ছবি

ক্যামেরা কেনা ও তার পরের কিছু যত্নের রইল হদিশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ১১:১০
Share:

সব স্মৃতিকেই রিলে বেঁধে রাখতে ক্যামেরার বন্ধুত্ব ভুললে চলবে না।

ফোনের সেলফিতে এখন আর মন ভরছে না রনিতের। গত পুজোয় বন্ধুর ডিএসএল আর-এ তোলা ডিপিটি ফেসবুকে বেশ সাড়া ফেলেছিল। যে মেয়েটিকে ইদানীং বেশ ভাল লাগছে, তার সঙ্গে কথাও শুরু হয়েছিল ওই ডিপি দিয়েই! তাই এ বার আর বন্ধুর ক্যামেরার ভরসায় না থেকে সটান কিনে ফেলেছে পছন্দের ডিএসএলআর।

Advertisement

রনিতের মতো এমন ক্যামেরাপ্রীতি রয়েছে অনেকেরই। ছবি তুলতে ভালবাসেন এমন কেউ সবসময়ই নিজের ক্যামেরাটি সম্পর্কে বেশ যত্নবান হন। আপনিও কি সেই দলেই পড়েন? ছবি তুলতে ভালবাসলে পুজোর আগে কিন্তু সাধের যন্ত্রটির যত্ন নিতে হবে। পঞ্চমী থেকে দশমী, সিঁদুরখেলা, বিসর্জনের পর মিষ্টিমুখ, সব স্মৃতিকেই রিলে বেঁধে রাখতে ক্যামেরার বন্ধুত্ব ভুললে চলবে না।

তাই মেনে চলুন কিছু সাবধানতা। ধুলো, বালি, জল, আর্দ্রতা কোনও ভাবেই যেন আপনার দামি ক্যামেরার ক্ষতি করতে না পারে, সে বিষ‌য় সতর্ক থাকুন। ক্যামেরা কেনা ও তার পরের কিছু যত্নের রইল হদিশ।

Advertisement

আরও পড়ুন: পুজোর আগে এই ডায়েট মেনে চলুন! তা হলেই পাবেন নজরকাড়া ফিটনেস!

  • ক্যামেরা কেনার সময় যদি ‘ক্যামেরা ক্লিনিং কিট’ না কিনে থাকেন, তাহলে এখনই কিনে ফেলুন সেই কিট। কিটের দাম খানিকটা বেশি হলেও আপনার সাধের ক্যামেরার যত্ন নিতে, কিটটি অবশ্যক।

  • ক্যামেরার সঙ্গে বিনামূল্যে পাওয়া ব্যাগটি মোটেই পছন্দ নয়? ক্যামেরা হাতে নিয়েই বেড়িয়ে পরছেন রাস্তায়? এমনটা করলে ঝুঁকি বাড়বে। বাজারে পাওয়া যাচ্ছে হরেক রকম, হরেক মাপের ক্যামেরা ব্যাগ। তাই ক্যামেরাটি অবশ্যই ব্যাগে ভরে নিয়ে নিন। এতে সুরক্ষিত থাকবে আপনার ক্যামেরা।

  • নরম মোলায়েম ব্রাশ দিয়ে ক্যামেরার লেন্স বডি ও লেন্স গ্লাস পরিষ্কার করাই শ্রেয়। জুম লেন্স পরিষ্কার করার সময় সর্বোচ্চ জুমিং পজিশনে লেন্সটি নিয়ে যেতে হবে।

ক্যামেরা কেনার সময় যদি ‘ক্যামেরা ক্লিনিং কিট’ না কিনে থাকেন, তাহলে এখনই কিনে ফেলুন সেই কিট। কিটের দাম খানিকটা বেশি হলেও আপনার সাধের ক্যামেরার যত্ন নিতে, কিটটি অবশ্যক।

ক্যামেরার সঙ্গে বিনামূল্যে পাওয়া ব্যাগটি মোটেই পছন্দ নয়? ক্যামেরা হাতে নিয়েই বেড়িয়ে পরছেন রাস্তায়? এমনটা করলে ঝুঁকি বাড়বে। বাজারে পাওয়া যাচ্ছে হরেক রকম, হরেক মাপের ক্যামেরা ব্যাগ। তাই ক্যামেরাটি অবশ্যই ব্যাগে ভরে নিয়ে নিন। এতে সুরক্ষিত থাকবে আপনার ক্যামেরা।

নরম মোলায়েম ব্রাশ দিয়ে ক্যামেরার লেন্স বডি ও লেন্স গ্লাস পরিষ্কার করাই শ্রেয়। জুম লেন্স পরিষ্কার করার সময় সর্বোচ্চ জুমিং পজিশনে লেন্সটি নিয়ে যেতে হবে।

আরও পড়ুন: এ বার পুজোয় প্রিয়জনের হাতে তুলে দিন এ সব স্মার্টফোন!​

  • ক্যামেরার ভিতরে জমে থাকা ধূলো, ময়লা পরিষ্কার করার জন্য ‘হ্যান্ড এয়ার ব্লোয়ার’ ব্যবহার করুন। এ ক্ষেত্রে ‘ক্যান্ড এয়ার ব্লোয়ার’ কখনই ব্যবহার করবেন না, অতিরিক্ত প্রেসার ক্যামেরার ক্ষতি করতে পারে।

  • লেন্স গ্লাস পরিষ্কার করার জন্য ‘মাইক্রোফাইবার’ কাপড় ব্যবহার করুন। লেন্স গ্লাসের মাঝখান থেকে বাইরের দিকে কাপড়টি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে লেন্সটি পরিষ্কার করুন।​

ক্যামেরার ভিতরে জমে থাকা ধূলো, ময়লা পরিষ্কার করার জন্য ‘হ্যান্ড এয়ার ব্লোয়ার’ ব্যবহার করুন। এ ক্ষেত্রে ‘ক্যান্ড এয়ার ব্লোয়ার’ কখনই ব্যবহার করবেন না, অতিরিক্ত প্রেসার ক্যামেরার ক্ষতি করতে পারে।

লেন্স গ্লাস পরিষ্কার করার জন্য ‘মাইক্রোফাইবার’ কাপড় ব্যবহার করুন। লেন্স গ্লাসের মাঝখান থেকে বাইরের দিকে কাপড়টি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে লেন্সটি পরিষ্কার করুন।​

  • লেন্স পরিবর্তন করার সময় ক্যামেরার বডির মুখটি সব সময় নীচের দিকে রাখবেন।

  • অব্যবহিত লেন্সটি যাতে সর্বদা ‘এন্ড ক্যাপ’ দিয়ে কভার থাকে সেদিকে বিশেষ নজর রাখুন।

  • ক্যামেরার স্ট্র্যাপটি যাতে সঠিক ভাবে আটকানো থাকে সে বিয়য়টি অবশ্যই নজরে রাখুন. অসাবধান হলেই ঘটতে পারে বিপদ।

লেন্স পরিবর্তন করার সময় ক্যামেরার বডির মুখটি সব সময় নীচের দিকে রাখবেন।

অব্যবহিত লেন্সটি যাতে সর্বদা ‘এন্ড ক্যাপ’ দিয়ে কভার থাকে সেদিকে বিশেষ নজর রাখুন।

ক্যামেরার স্ট্র্যাপটি যাতে সঠিক ভাবে আটকানো থাকে সে বিয়য়টি অবশ্যই নজরে রাখুন. অসাবধান হলেই ঘটতে পারে বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন