Plastic Raincoat

মাত্র ৩০ টাকায় রেনকোট! আদৌ নিরাপদ তো?

নানা রঙের এই রেনকোটের দাম খুবই কম। মাত্র ত্রিরিশ থেকে চল্লিশ টাকা

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৭
Share:

প্রতীকী ছবি

পুজোর সময় ঘুরতে বের হলে ছাতা নিয়ে বের হতে অনেকেই পছন্দ করেন না। কিন্তু হঠাৎ বৃষ্টি হলে কী করবেন? এখন অবশ্য আর আগের মতো ছাতা কেনার প্রয়োজন হয় না। বৃষ্টির সময় অনেক জায়গায় বিক্রি হচ্ছে এক বার ব্যবহারযোগ্য রেনকোট।

Advertisement

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! নিউ মার্কেট থেকে অনলাইন বিপণী সব জায়গায় অবাধে বিক্রি হচ্ছে এই রেনকোট। আপনি রাস্তা দিয়ে হাঁটছেন, হঠাৎ বৃষ্টি এসে গেলে যদি হাতের সামনে থাকে এমন একটি রেনকোটের দোকান তা হলে আর চিন্তা কী? নানা রঙের এই রেনকোটের দাম খুবই কম। মাত্র ত্রিরিশ থেকে চল্লিশ টাকা। দেখতে ট্রান্সপারেন্ট। মাথা দিয়ে গলিয়ে নিলেই ব্যাস!

প্রয়োজন মিটে গেলে ফেলে দিলেই হল। বাড়িতে বয়ে নিয়ে যাবার ঝামেলাও নেই। আবার অনেকেই কিন্তু এখন এই রেনকোট বেশ কয়েকটি করে কিনে রাখতে পছন্দ করেন। কারণ এটির আকার। একটা ছাতা বা ভাল রেনকোট ব্যাগে সব সময় রেখে দেওয়ার থেকে থেকে এমন কয়েকটি রেনকোট রেখে দেওয়া কিন্তু বেশ সহজ। এই রেনকোটগুলি খুব সহজেই আপনি ভাঁজ করে পকেটে নিয়ে নিতে পারবেন।

Advertisement

যদিও সমস্যা অন্য জায়গায়। প্লাস্টিকের তৈরি এই কম দামের রেনকোটগুলি নিয়ে প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে। প্রশ্ন উঠছে এর গুণগত মান নিয়েও। এমনকি এই রেনকোটের ব্যবহার যথেচ্ছভাবে বৃদ্ধি পেলে তা পরিবেশের পক্ষেও ক্ষতিকর। ব্যবহার করার পরে রাস্তায় যেখানে সেখানে এই রেনকোট পড়ে থাকছে। ফলে এগুলি নর্দমার মুখে আটকে নিকাশি ব্যবস্থায় সমস্যার সৃষ্টি করতে পারে। ক্ষতি করতে পারে পরিবেশের। আবার প্লাস্টিকের মান ভাল না হলে পরতে বা খুলতে গেলে সহজেই ছিঁড়ে যেতে পারে। তাই এমন কোনও রেনকোট কেনার পরিকল্পনা থাকলে আগে থেকে দেখে নিন এর গুণগত মান।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন