Terracotta Home Decor Ideas

পুজোয় গৃহকোণে মাটির ছোঁয়া! ঘর সাজান টেরাকোটা দিয়ে

টেরাকোটার জিনিসপত্রর দাম যেমন কম, দেখতেও তেমন অভিজাত। পুজোয় ঘর সাজাতে গ্রাম বাংলার ছোঁওয়া আনতে চাইলেও এমন সামগ্রী একেবারে আদর্শ। বাড়ির জন্য কোথায় কী ধরনের টেরাকোটা-সামগ্রী রাখবেন, জেনে নিন

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:২৬
Share:

ঘর সাজাতে ফুল, গাছ ইত্যাদি নিয়ে পরীক্ষানিরীক্ষা তো হতেই থাকে। এবার নয় বাংলার পুরনো ঐতিহ্য পোড়া মাটির জিনিসপত্র নিয়ে সাজিয়ে ফেলুন অন্দর। রইল নির্দেশিকা।

Advertisement

টেরাকোটার কাজ করা লন্ঠন থাকুক বারান্দার দেওয়ালে

শহুরে বাড়ির এক চিলতে বারান্দাকে সাজিয়ে তোলার জন্য অনেক রকম ভাবনা চিন্তা করা হয়ে থাকে, টেরাকোটার কাজ করা লন্ঠন বারান্দার দেওয়ালে ঝুলিয়ে দিন। উজ্জ্বল রঙের বা আঁকাবুকি করা দু’-তিনটি লন্ঠন বারান্দার দেওয়ালে রাখলেও বেশ অভিনব লাগবে।

Advertisement

খাবার টেবিলে টেরাকোটার পাত্র ব্যবহার করুন

খাবার টেবিল টেরাকোটার পাত্র দিয়ে সাজিয়ে খেতে দিন অতিথিদের। টেরাকোটার গ্লাস, থালা বা বাটিতে খাবার দিতে পারেন। ওঁরা গ্রামবাংলার ছোঁওয়া পেতে পারেন প্রতি গ্রাসে। আবার জল রাখার জন্য ব্যবহার করতে পারেন টেরাকোটার জগ, জল ঠাণ্ডাও তাকবে, আর দেখতেও সুন্দর লাগবে।

বসার ঘরের টেবিল সাজান টেরাকোটা দিয়ে

বসার ঘরের মাঝের টেবিলে টেরাকোটার বাটিতে করে অল্প জল ঢেলে তাতে বাগান থেকে নেওয়া তাজা ফুল রাখতে পারেন। ঘরে সুগন্ধও ছড়াবে আর বসার ঘরের চেহারায় বদল আসবে ভালই।

নানা মাপের ও রঙের ফুলদানি দিয়ে সাজান

বাড়ির নানা জায়গা যেমন বসার ঘরের কোণায়, শোওয়ার ঘরে বিছানার পাশের টেবিলে, আপনার সাজার টেবিলে বা পড়ার ঘরের জানলার পাশে ছোট, বড় নানা রকমের নকশা করা উজ্জ্বল রঙের টেরাকোটার ফুলদানিতে ফুল দিয়েও সাজিয়ে রাখতে পারেন, ঘরের পরিবেশে ছড়াবে তাজা আমেজ।

দেওয়ালেও শোভা পাক টেরাকোটা সামগ্রী

টেরাকোটার নানা ধরনের জিনিসের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল দেওয়ালে টাঙানোর জিনিসপত্র। নানা ধরনের টেরাকোটার ঘোড়া বা হাতির মুখ অথবা মুখোশ ঘরের যে কোনও জায়গায়, বিশেষ করে বসার ঘরের দেওয়ালে টাঙিয়ে রাখলে খুব ভাল লাগবে। ঘরের শেল্ফের উপর শোপিস রাখতে পারেন এই ধরনের, তাতেই তাক লাগিয়ে দেওয়া যাবে অতিথিদের।

ঝাড় লণ্ঠন হতে পারে টেরাকোটার

বসার ঘরে যদি আপনার ঝাড় লণ্ঠনের শখ থাকে, তবে নিঃসন্দেহে গোল টেরাকোটার রিং ও তাতে ঝুলন্ত টেরাকোটার আলোদানি ঝোলানো যায়। সেখানে নরম হলুদ আলোর বাল্ব লাগিয়ে নিলেই মায়াবী লাগবে বড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন