curtain

খুব খরচের দরকার নেই, এ ভাবে স্রেফ পর্দার গুণেই ঘর করে তুলুন সুন্দর

ঘরসজ্জার ব্যাকরণ অনুযায়ী, আসবাবপত্র যদি যেকোনও ঘরের পুরুষ মানুষ হয়,পর্দা হল নারী। অন্দরসজ্জার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় পর্দা নির্বাচন।

Advertisement

সুদীপ ভট্টাচার্য

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৩৫
Share:

ঘরকে সুন্দরকরে তোলার জন্য পর্দায় রঙের মেলবন্ধন খুব জরুরি

ঘরসজ্জার ব্যাকরণ অনুযায়ী, আসবাবপত্র যদি যেকোনও ঘরের পুরুষ মানুষ হয়,পর্দা হল নারী।নিজের সুন্দর আঁচল দিয়ে আড়াল রাখে একান্তের মানুষটিকে।

Advertisement

অন্দরসজ্জার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় পর্দা নির্বাচন। যদিও বাড়ির অন্দরসাজের প্রায় শেষের দিকে পর্দা লাগানোর কথা ভাবা হয়,কিন্তু এ কাজটির শুরু অনেক আগে থেকেই ভাবা উচিত। ঘরের রং কী হবে কিংবা আসবাব কী রঙের ভিনিয়ার বা ল্যামিনেট দিয়ে ফিনিশ হচ্ছে সেটা মাথায় রেখেই পর্দার রং বাছতে হয়। আবার উল্টো করে ভাবলেও চলে— সে ক্ষেত্রে পর্দার রং অনুযায়ী দেওয়ালের রং বাছতে হয়। আর ঘরকে সুন্দরকরে তোলার জন্যএই রঙের মেলবন্ধন খুব জরুরি।

আসবাব যদি খুব গাঢ় রঙের হয়, মানে ভিনিয়ার কিংবা ল্যামিনেটে ডার্ক শেড থাকে— যেমন বাদামি, কালো বা অন্য কোনওগাঢ় শেডের। তাহলে পর্দার রং হালকা রাখা দরকার।ঠিক তার বিপরীতে ফার্নিচারের রং যদি হালকা হয়,সে ক্ষেত্রে একটু গাঢ় রঙের শেডের পর্দা খারাপ লাগবে না দেখতে।দু’-তিনটে রঙের মিশ্রণেও পর্দা লাগানো যায়।ধরুন, একটা জানালায় তিনটে পার্ট।সেক্ষেত্রে দুটো এক রঙের পর্দা লাগিয়ে অন্য পার্টটা হালকা করা যায়।দেখতে বেশ ভাল লাগে।

Advertisement

আরও পড়ুন: ঘরের মধ্যেই সমুদ্রতট! সঙ্গে থাকবে দোলনাও

আরও পড়ুন: এমন ড্রেসিং টেবিলেই খুলবে ঘরের সাজ!​

পর্দা লাগানোর সবচেয়ে ভালপদ্ধতি হচ্ছে আইলেট পদ্ধতি।এক্ষেত্রে পর্দার উপরে কাপড়ের সঙ্গে প্লাস্টিকের গোল আইলেট সেলাই করে দেওয়া হয়এবং সেটা ঝুলে থাকে স্টিলের রডে।আইলেট দেওয়ার ফলে পর্দাগুলো বেশ টানটান থাকে,দেখতেও সুন্দর লাগে।এছাড়াও পর্দার সঙ্গে কাপড়ের লুপ করে ঝোলানো যায় পর্দা।দেখতে খারাপ লাগে নাকিন্তু কাপড় একটু বেশি লাগে।এখন পেলমেট লাগিয়ে চ্যানেলে পর্দা লাগানোর খুব একটা চল নেই।এছাড়াও হার্ড ফাইবার স্টিক সেলাই করে পর্দাকে ঝোলানো যায় জানালায়,সেক্ষেত্রে পর্দা গোটানোর জন্য পাশে চেন পুলারের মত থাকে। ব্লাইন্ডসও এক রকম পর্দাই।ভার্টিকাল বা হরাইজেন্টাল ব্লাইন্ডস পুল সিস্টেমে খোলা বা বন্ধ করা যায়।

পর্দার কাপড় নানা রকমের এবং ভিন্ন দামের হয়।লাইনিংও তাই।ভাল পর্দার জন্য লাইনিং অবশ্যই দরকার পরে।এতে পর্দা ভারী এবং টানটান হয়।একটা ছ’ফুটের পর্দায় তিনটে পার্ট রাখা দরকার।চার ফুট করে এক একটি।কিন্তু গুটিয়ে সেটা অর্ধেক হয়।জানালার পর্দা লম্বায় প্রমাণ মাপ পাঁচ ফুট।দরজায় বহুকাল হল পর্দা লাগানোর প্রথা চলে গেছে।

পর্দা লাগানোর সময় ভালো করে আয়রন করে নেওয়া ভাল। কিছুদিন পরপর পর্দা কেচে এবং ভাল করে আয়রন করে লাগাবেন।পর্দা সবসময় জামা-প্যান্টের মতো আয়রন হয়ে থাকলেই ভাল লাগে।(ছবি: শাটারস্টক ও আইস্টকক)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন