Home Decor

Cleaning Tips: অতিথি আসা যাওয়ায় নোংরা হয়েছে কার্পেট, দাগ-ছোপ পরিষ্কার করবেন কী করে

কার্পেটের উপর হাত থেকে ওয়াইনের গ্লাস পড়ে গিয়েছে। এই দাগও তোলা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৪:৪০
Share:

প্রতীকী ছবি।

উৎসবের মরসুম। বাড়িতে কেউ না কেউ আসছেনই। এত লোকজন আসা যাওয়ায় সবচেয়ে বেশি নোংরা হয় বাড়ির কার্পেট। খাবার হোক, পানীয় হোক, ফলের রস হোক, কিংবা প্রসাধনী হোক— কিছু না কিছু টুকটাক পড়তেই পারে কার্পেটে। কিন্তু এই সব দাগ পরিষ্কার করবেন কী করে? রইল সন্ধান।

ফলের রস: গ্লাস থেকে চলকে কার্পেটে পড়ে যেতেই পারে ফলের রস। তাতে মন খারাপ করার কিছু নেই। কারণ এই দাগ সহজেই পরিষ্কার করা যায়। এই দাগের উপর শেভিং ক্রিম লাগিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এর পরে একটা ভেজা স্পঞ্জ বা টুথব্রাশ দিয়ে শেভিং ক্রিম পরিষ্কার করে ফেলুন। তার পরে ভেজা কাপড় দিয়ে কার্পেটের ওই জায়গাটি মুছে ফেলুন। দাগ উঠে যাবে।

Advertisement

টমেটো সস: খাবারে ঢালতে গিয়ে এক-দু’ফোঁটা সস কি কার্পেটে পড়েছে? ঘাবড়ে যাবেন না। সসের দাগও তোলা সম্ভব। এর উপর অল্প ভিনিগার ঢালুন। এক ঘণ্টা রেখে দিন। এর পরে জামাকাপড় কাচার সাবান জলে গুলে নিন। সেই জলে কাপড় ভিজিয়ে তা দিয়ে কার্পেটের ওই অংশটি মুছে নিন।

প্রতীকী ছবি।

ওয়াইনের দাগ: কার্পেটে কি ওয়াইন পড়েছে? খুব দেরি করবেন না। সঙ্গে সঙ্গে টিস্যু কাগজ ভেজা জায়গায় রেখে দিন। কাগজগুলি ওয়াইন কিছু টেনে নেবে। এর উপর বেকিং সোডা ছিটিয়ে দিন। ৩০ মিনিট অপেক্ষা করুন। তার পরে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।

Advertisement

পেনের কালি: মার্কার, স্কেচপেন বা পেনের কালি কার্পেটে পড়ে গেলেও চিন্তার কিছু নেই। এই দাগও তোলা সম্ভব। এর জন্যও দরকার ভিনিগার। কার্পেটের দাগ লাগা জায়গায় ভিনিগার স্প্রে করুন। এর পরে নরম কাপড় দিয়ে জায়গাটি পরিষ্কার করুন। দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন