Durga Puja Celebration

এক মণ্ডপে অভিনেত্রীদের ছবি, অন্যদিকে যন্ত্রের যন্ত্রণা থেকে মুক্তি

যন্ত্রের যন্ত্রণা থেকে মুক্তির মন্ত্র খুঁজছে মহাতীর্থম দুর্গোৎসব ২০১৮। আদিমতা ঝেড়ে ফেলেছে মানুষ। আধুনিক থেকে অত্যাধুনিক হয়ে উঠেছে। তবে পরিশ্রমের অভ্যাস গিয়েছে। তার জায়গায় বেড়েছে যন্ত্রের ওপর নির্ভরশীলতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ১৩:৫১
Share:

পুজোর উদ্বোধনে অপরাজিতা।

দুর্গাপুজো মানেই তো নারী শক্তির আরাধনা। সে কথা মনে রেখেই নারীকে থিম হিসেবে বেছে নিয়েছেন নিউ বক্সীবাগান যুব সংঘের সদস্যরা। এই পুজোয় থিমের কাজ করেছেন অসীম কুণ্ডু।

Advertisement

২০০৭ থেকে থিমের কাজ করছেন অসীম। কিন্তু এই পুজোর বিশেষত্ব হল মণ্ডপের ভিতর অভিনেত্রী অপরাজিতা আঢ্য এবং মালবিকা সেনের ছবি ব্যবহার করেছেন শিল্পী।

অসীমের কথায়, ‘‘নারীর বঞ্চনা, কষ্টকে তুলে ধরার চেষ্টা করেছি। মালবিকা সেন এই পুজোর ব্র্যান্ড অ্যাম্বাসেডার। উদ্বোধন করেছেন অপরাজিতা আঢ্য। দু’জনের সঙ্গেই সাধারণ মানুষের নিবিড় যোগাযোগ। সে কারণে মণ্ডপের ভিতরে অভিনেত্রীদের ছবি ব্যবহার করেছি।’’

Advertisement

আরও পড়ুন, নায়িকা হয়ে যাওয়ার ফলে পুজোর প্রেমটা তেমন হয়নি

অন্যদিকে যন্ত্রের যন্ত্রণা থেকে মুক্তির মন্ত্র খুঁজছে মহাতীর্থম দুর্গোৎসব ২০১৮। আদিমতা ঝেড়ে ফেলেছে মানুষ। আধুনিক থেকে অত্যাধুনিক হয়ে উঠেছে। তবে পরিশ্রমের অভ্যাস গিয়েছে। তার জায়গায় বেড়েছে যন্ত্রের ওপর নির্ভরশীলতা।


মহাতীর্থম দুর্গোৎসব ২০১৮-এর প্রতিমা।

এক সময় যা শুধুই প্রয়োজন ছিল, আজ তা অভ্যাসে পরিণত হয়েছে। যার ফলে যন্ত্রমানবে পরিণত হয়েছি আমরা। হাতে ফোন যেন না থাকলেই নয়! কিন্তু এত কিছুর মধ্যে মনুষত্ব্য হারিয়ে ফেলছি আমরা। ধীরে ধীরে আমাদের জীবন থেকে বিদায় নিচ্ছে ভালবাসা, সহমর্মিতা। তার বদলে জায়গা করে নিচ্ছে বিদ্বেষ, ধর্মান্ধতা। সবই হয়তো যন্ত্রের সৌজন্যে। সোশ্যাল মিডিয়ায় একটা পোস্ট হতে যা দেরি। চোখের নিমেষে তা পৌঁছে যাচ্ছে ঘরে ঘরে।

আরও পড়ুন, বাবা পুজোতে চোখ মেরে বলে, প্রিন্স চার্মিংকে পেয়েও যেতে পার...

কিন্তু এমনটা তো হওয়ার কথা ছিল না! মানবিকতা, আন্তরিকতা বজায় রেখেই তো এগিয়ে যাওয়ার কথা ছিল! নতুন করে তা মনে করিয়ে দেওয়াই এ বার লক্ষ্য মহাতীর্থম দুর্গোৎসব ২০১৮-এর। মায়ের কাছে তাদের প্রার্থনা, যন্ত্র আছে থাকবে। পাশাপাশি থাকুক মানবিকতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন