Durga Puja Celebration

পটুয়া পাড়ার পুজো প্রস্তুতি

প্রজন্ম থেকে প্রজন্ম ধরে যাঁরা অক্লান্ত পরিশ্রমে তিল তিল করে গড়ে তুলেছেন মায়ের অবয়ব, কুমোরটুলির সেই শিল্পীদের পুজোর প্রস্তুতি কেমন? পুজোর বাজারে টান কিংবা দিনে দিনে সুদক্ষ কারিগরের সংখ্যা কমে যাওয়ার মাঝেও কুমোরটুলির শিল্পীরা হাসিমুখে খড় বাঁধেন তো কখনও সযত্নে আঁকেন মায়ের চোখ। পুজোর আগে দেখে নিন পটুয়া পাড়ার প্রস্তুতি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৮ ১৯:৫১
Share:

বাঙালির বারো মাসে তেরো পার্বণের সবচেয়ে বড় দুর্গা পুজো কড়া নাড়ছে দোরগোড়ায়। পুজোয় এক প্যান্ডেল থেকে আরেক প্যান্ডেলে প্রতিমা দর্শন তো করবেন। কিন্তু মায়ের সেই রূপের কারিগরেরা কেমন আছে জানবেন না? যাঁদের তুলির টান, নিপুণ হাতের ছোঁয়ায় মা দুর্গা জীবন্ত হয়ে ওঠেন। প্রজন্ম থেকে প্রজন্ম ধরে যাঁরা অক্লান্ত পরিশ্রমে তিল তিল করে গড়ে তুলেছেন মায়ের অবয়ব, কুমোরটুলির সেই শিল্পীদের পুজোর প্রস্তুতি কেমন? পুজোর বাজারে টান কিংবা দিনে দিনে সুদক্ষ কারিগরের সংখ্যা কমে যাওয়ার মাঝেও কুমোরটুলির শিল্পীরা হাসিমুখে খড় বাঁধেন তো কখনও সযত্নে আঁকেন মায়ের চোখ। পুজোর আগে দেখে নিন পটুয়া পাড়ার প্রস্তুতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন