Durga Puja Pandal Hopping

এয়ারপোর্টে দুই নম্বর গেটের কাছে বেঁধে গেল লঙ্কা কাণ্ড! কেন? জানলে মাথা ঘুরে যাবে!

এয়ারপোর্ট দু’নম্বর গেটের কাছেই মানিকপুর নবপল্লী, আর সেখানেই রয়েছে নবপল্লী স্পোর্টিং ক্লাব। এ বারের পুজোয় তাঁদের বিষয় লঙ্কাকাণ্ড। খবর এই প্রতিবেদনে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩১
Share:

এয়ারপোর্ট দু’নম্বর গেটের কাছেই মানিকপুর নবপল্লী আর সেখানেই রয়েছে নবপল্লী স্পোর্টিং ক্লাব। ১৯৬৭ সালে শুরু ক্লাবের পথ চলা। আগে শুধু কালীপুজো হলেও সময়ের সঙ্গে সঙ্গে শুরু হয় দুর্গাপুজোও। সালটা ছিল ১৯৯৫, যখন কালীপুজোর পাশাপাশি শুরু হয় দুর্গাপুজোর।

Advertisement

শুরুটা সাবেকি পুজো দিয়ে হলেও সময়ের সঙ্গে বদল হয়েছে ভাবধারাতে। পুজোর বয়স আজ আঠাশ হলেও থিম পুজোর বয়স কিন্তু অত নয়। দশ বছর আগে শুরু থিম পুজোর।

এ বছরে এঁদের ভাবনা লঙ্কাকাণ্ড। ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার সঙ্গে ভারতের সম্পর্ক আজকের নয়। সেই সুপ্রাচীন রামায়ণের যুগ থেকেই ভারতের সঙ্গে যোগ রয়েছে সমুদ্র পাড়ের এই দেশের। এ বারের নবজীবন স্পোর্টিং ক্লাবের মণ্ডপসজ্জাতেও রয়েছে সেই শ্রীলঙ্কার সংস্কৃতি। বুবু সিংহ রায়ের পরিকল্পনাতে তৈরি হচ্ছে এ বারের মণ্ডপ।

Advertisement

ক্লাবের সম্পাদক নয়নাশিস দাসের কথায়, ‘এ বছরের বিশেষ আকর্ষণ হল শ্রীলঙ্কার শিল্পকলা ও উৎসব যা আমরা আমাদের মণ্ডপে তুলে ধরব। এ ছাড়াও শ্রীলঙ্কার যে বিশেষ নাচ রয়েছে তার ব্যবস্থাও থাকবে।’

কী ভাবে যাবেন দু’নম্বর এয়ারপোর্ট গেট, দমদমে নেমে

প্রতিমা শিল্পী সৌমেন পাল

থিম শিল্পী বুবু সিংহ রায়

ভাবনা লঙ্কাকান্ড

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন