Durga Puja 2022

পুজোর ছুটিতে বেড়াতে যাচ্ছেন? সতর্ক থাকুন

করোনার জেরে শেষ দু’বছর সে ভাবে কোথাও বেড়াতে যাওয়া হয়নি। এ বার পুজোয় তাই কোথাও একটা পাড়ি দিতেই হবে! তা হলে অবশ্যই চেষ্টা করুন কিছু সতর্কতা মেনে চলার।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৩৭
Share:

প্রতীকী ছবি

প্রায় দু’বছর পেরিয়ে এ বার পুজোয় কিছুটা স্বস্তি মিলতে চলেছে করোনার থেকে। বেড়াতে যেতে পুজোর লম্বা ছুটির দিকে তাকিয়ে থাকেন অনেকেই। তার উপরে অতিমারির জেরে শেষ দু’বছর সে ভাবে কোথাও যাওয়াও হয়নি। এ বার পুজোয় মন চাইছে কোথাও পাড়ি দিতে? তা হলে অবশ্যই ভ্রমণসঙ্গী হোক কিছু সতর্কতা।

Advertisement

মনে রাখতে হবে করোনা এখনও পুরোপুরি চলে যায়নি। তাই কোথাও বেড়াতে যেতে হলে কোভিড-সতর্কতা সহ কিছু সাবধানতা মেনে চলাই ভাল।

মাস্ক এখন নিত্য সঙ্গী। তাই কোথাও বেড়াতে যেতে হলেও মাস্ক অবশ্যই পরা উচিত। সংক্রমণের ঝুঁকি এড়াতে তা প্রয়োজন।

Advertisement

যেখানে সংক্রমণ হার বেশি, সেই জায়গাগুলো বাছাই না করাই শ্রেয়। তা না হলে আনন্দ করতে গিয়ে উল্টে বিপদেও পড়তে পারেন। তাই বেড়ানোর ঠিকানা বাছাইয়ে সতর্ক থাকুন।

পুজোর সময় কলকাতা ছাড়াও বেশির ভাগ ভ্রমণের জায়গাতেই ভিড় থাকে। চেষ্টা করুন ভিড় হওয়ার মতো জায়গাগুলি এড়িয়ে চলার।

কোথাও বেড়াতে গেলেই বাইরের বিভিন্ন জিনিসে হাত লাগাতে হয়। কখনও ট্রেনের জানলা, তো কখনো বাসের। এবং তার পরেই বেখেয়ালে হাত না ধুয়ে খাবারও খেয়ে ফেলেন অনেকে। আর এতেই সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেকটা বেড়ে যায়। তাই হাত পরিষ্কার পরিছন্ন রাখতে বার বার ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহার জরুরি।

পুজোর আনন্দে মাততেই তো ঘোরাঘুরি। প্রিয়জনদের সঙ্গে অনেকটা সময়ে খুশিতে জড়িয়ে থাকার সুযোগ । কিছুটা সতর্ক হয়ে করোনার ঝুঁকি এড়াতে ক্ষতি কী!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন