Durga Puja Vacation

ভারত জোড়া ১১টি দুর্ধর্ষ সমুদ্র সৈকত, কোথায় যাবেন এই পুজোয়?

আনন্দবাজার অনলাইন আপনাকে দিচ্ছে দেশের সেরা ১১টি সৈকত অর্থাৎ সি-বিচের সুলুকসন্ধান। তার পরে চটজলদি টিকিট কেটে ফেললেই হল!

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৭
Share:
০১ ১২

পুজো মানেই পায়ের তলায় সর্ষে! পরিবারের সব সদস্যের ছুটির হিসেবনিকেশ কষে দিন কয়েকের জন্য সমুদ্র সৈকতে বেড়াতে বেরিয়ে পড়লে কেমন হয়? আনন্দবাজার অনলাইন আপনাকে দিচ্ছে দেশের সেরা ১১টি সৈকত অর্থাৎ সি-বিচের সুলুকসন্ধান। তার পরে চটজলদি টিকিট কেটে ফেললেই হল! ভারতের সেরা সব সমুদ্র সৈকত মানেই গোয়া! এই প্রতিবেদনেও তাই। ১১টি সৈকতের তালিকায় পাঁচটিই গোয়ায় ছড়ানো।

০২ ১২

গোয়ার আগোন্ডা বিচ: কোলাহল থেকে দূরে, শান্ত পরিবেশ। ক'দিন নির্জনে বিশ্রাম নিতে, এমনকি ধ্যানমগ্ন হয়ে সময় কাটাতে চাইলেও এই সৈকত আদর্শ। এখানে বেড়াতে যাওয়ার সেরা সময় নভেম্বর থেকে এপ্রিল।

Advertisement
০৩ ১২

গোয়ার পালোলেম সৈকত: দক্ষিণ গোয়ার এই সৈকত এখানকার সবচেয়ে সুন্দর সৈকতগুলির অন্যতম। নির্মল পরিবেশের পাশাপাশি অসামান্য প্রাকৃতিক সৌন্দর্য একটা অদ্ভুত রোম্যান্টিক আমেজ এনে দেয় পর্যটকদের মনে।

০৪ ১২

গোয়ার বেনৌলিম সৈকত - ভারতের এক আশ্চর্য সৈকত। সারা পৃথিবীর সৈকত-বিলাসী মানুষের কাছে অন্যতম আকর্ষণ এই বেনৌলিম বিচ। তবে ভিড়ভাট্টা লেগেই থাকে। তার মধ্যেও আবার নভেম্বর থেকে এপ্রিল পর্যটক গিজগিজ করে এখানে।

০৫ ১২

গোয়ার ক্যাভেলোসিম সৈকত : পরিষ্কার জলরাশি এবং আদিম উপকূলীয় সৈকত হিসেবে এর জনপ্রিয়তা দেশ ছেড়ে বিদেশেও পাড়ি দিয়েছে ইদানীং। এখানে বেড়াতে যাওয়ার সেরা সময় নভেম্বর থেকে এপ্রিল।

০৬ ১২

গোয়ার ভ্যাগাটর সৈকত: উত্তর গোয়ার এই সৈকত থেকে সূর্যাস্ত মন্ত্রমুগ্ধ হয়ে দেখার মতো! এ ছাড়াও বিচ জোড়া প্রাকৃতিক সৌন্দর্য ও খুব কাছাকাছি থাকা চাপোরা ফোর্ট এখানে বেড়াতে যাওয়া পর্যটকদের কাছে বাড়তি আকর্ষণ।

০৭ ১২

হ্যাভলক দ্বীপের রাধানগর সৈকত - আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এই ছবির মতো সৈকত। বেড়াতে বেরিয়ে যাঁরা ভিড়ভাট্টা থেকে একেবারে দূরে থাকা পছন্দ করেন, তাঁদের জন্য আদর্শ। এখানেও বেড়াতে যাওয়ার সেরা সময় নভেম্বর থেকে এপ্রিল।

০৮ ১২

কেরলের কোভালাম সৈকত: শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে অন্যতম জনপ্রিয় সি-বিচ কোভালাম। নবদম্পতির মধুচন্দ্রিমা যাপনের সেরা গন্তব্যস্থল হিসেবেও এর খ্যাতি। তিনটি আলাদা সৈকতের এই সংলগ্নস্থল দেশি-বিদেশি সমস্ত মানুষের কাছেই বড়সড় আকর্ষণ। অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সারা বছর কোভালামে দর্শনার্থীদের ভিড় লেগে থাকে। যাঁদের অধিকাংশই মধুচন্দ্রিমায় আসা নবদম্পতির দল।

০৯ ১২

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সৈকত: নিরিবিলি মধুচন্দ্রিমা পালনের জন্য এ দেশের আর এক আদর্শ সমুদ্র সৈকত। আপনার সঙ্গীকে নিয়ে নির্জন সৈকতে দিব্যি হাঁটতে পারেন। সৈকতেই সারতে পারেন 'ক্যান্ডেল লাইট ডিনার'! সব মিলিয়ে দুরন্ত রোম্যান্টিক পরিবেশ যাকে বলে!

১০ ১২

তামিলনাড়ুুর মেরিনা বিচ: এ দেশের আরও একটি বিখ্যাত সি-বিচ। বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম সমুদ্র সৈকত। যেমন তার ব্যাপ্তি, তেমনই অসামান্য প্রাকৃতিক সৌন্দর্য।

১১ ১২

কেরলের মারারিকুলাম বিচ: এই সৈকত নির্মল পরিবেশ, চমৎকার আবহাওয়া এবং নির্জনতার জন্য পরিচিত। তেমন জনাকীর্ণ না হওয়ায় এখানে আপনার প্রিয় মানুষটির সঙ্গে সুন্দর সময় কাটাতেই পারেন।

১২ ১২

কর্নাটকে গোকর্ণের কুদলে সৈকত: তুলনায় আগেরগুলোর চেয়ে কম পরিচিত এই সৈকত। কিন্তু দারুণ দর্শনীয়। বেড়াতে বেরিয়ে শহরের ভিড়ভাট্টা থেকে দূরে নিরালায় চুপচাপ বিশ্রামে কাটানোর জন্য এই সৈকত দারুণ উপযুক্ত। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement