Travel Packing Tips

পুজোর সফরে যাচ্ছেন? তার আগে ব্যাগ গোছানোর শিল্পটাকে কব্জা করুন, নইলে এ বারেও ভুগবেন

ট্রেন হোক কী প্লেন, ব্যাগ গুছিয়ে ফেলাটাই আসল ঝামেলা। মুশকিল আসানের পথ রইল এই প্রতিবেদনে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১২
Share:
০১ ১৩

পুজোর ছুটির নাগাল পেলেই মন চায় এক ছুটে বেড়াতে চলে যেতে। টিকিট থেকে হোটেল, সব কিছুই ঠিকঠাক, শুধু ব্যাগ গোছানোর পালা। তবে ট্রেন হোক কী প্লেন, ব্যাগ গুছিয়ে ফেলাটাই আসল ঝামেলা। মুশকিল আসানের পথ রইল এই প্রতিবেদনে।

০২ ১৩

খুব বড় ব্যাগ বা সুটকেস না নিয়ে, বেড়াতে যাওয়ার সময় ছোট, হার্ড শেলের সুটকেস নিয়ে নিন। নরম সেলের সুটকেসে জিনিসপত্র দরকার মতো একটু ঠেসে ঠুসে গুছিয়ে রাখা গেলেও, হার্ড শেলের সুটকেসে সেই সুযোগ থাকে না। তাই খুব প্রয়োজনীয় জিনিস ছাড়া অনেক বেশি জিনিস চাইলেই ব্যাগে ভরে নেওয়া যায় না। আরেকটি ব্যাপার হল, সুরক্ষার জন্যও হার্ড শেলের ট্র্যাভেল ব্যাগ ভাল।

Advertisement
০৩ ১৩

তবে হার্ড শেলের ব্যাগ আবার অনেকের না-পসন্দ। সেক্ষেত্রে সফট ব্যাগ নেওয়া যেতেই পারে। নানা মাপের সফট ব্যাগ বাজারে পাওয়া যায়। কিন্তু ঢাউশ ব্যাগ না নেওয়াই ভাল। ঢাউশ ব্যাগ বয়ে বেড়ানো যথেষ্টই চাপের। তাতে কোমরে বা হাতে চোট পেয়ে গেলে ভ্রমণটাই মাটি হয়ে যেতে পারে।

০৪ ১৩

একটার জায়গায় দু’টো ব্যাগ নিন। ছোট বা মাঝারি আকারের। যদি সম্ভব হয়, একটা ব্যাগ থাক পুরুষের জন্য, অন্যটি মহিলার। সেক্ষেত্রে প্লেনে গেলে ওজন সম্পর্কিত নির্দেশিকার কথা মাথায় রাখুন।

০৫ ১৩

ব্যাগ গোছানোর সময় একটা তালিকা ঠিক করে নিন যে, কোন কোন জিনিস ছাড়া আপনার চলবেই না। যেমন, অন্তর্বাস, রুমাল থেকে বাইরে বা ঘরের ভেতরে পরার পোশাক থেকে রোদ থেকে স্লিপার, সুরক্ষার জন্য ছাতা, সানস্ক্রিন ইত্যাদি। টুথপেস্ট, টুথব্রাশ ইত্যাদি নিত্য প্রয়োজনীয় জিনিস এ গুলিকে এক সঙ্গে একটা পাউচের মধ্যে গুছিয়ে রাখুন।

০৬ ১৩

ফোন, টাকা, ভিসা, পাসপোর্ট বা হঠাৎ করে দরকার হতে পারে এমন টুকটাক জিনিসের জন্য ছোট মাপের স্লিং ব্যাগ ব্যবহার করুন।

০৭ ১৩

সুটকেস গোছানোর জন্য নরম শেলের সুটকেসে শক্ত রবার বেস ব্যবহার করন। এতে ব্যাগের তলায় জল লাগলেও ভেতরের জিনিসপত্রের ক্ষতি হবে না।

০৮ ১৩

চেষ্টা করুন, অকারণে বেশি জামাকাপড় না নেওয়ার। ইস্ত্রি করা জামাকাপড় কুঁচকে যাওয়ার হাত থেকে বাঁচাতে বাজারচলতি চেনওয়ালা প্যাকট ব্যবহার করুন। শীতের জায়গায় গেলে শীতের জন্য যে যে পোশাক নেবেন, সেগুলি একটা জায়গায় দু’টি নিন। কিন্তু ভাঁজ করার পর তা যেন বেঢপ আকারের না হয়।

০৯ ১৩

কাচের বোতলে পানীয় থাকলে, সেটা তোয়ালে দিয়ে মুড়ে রাখুন। তা’ও নীচের দিকে না রেখে ধারের দিকে হালকা জামা কাপড়ের ফাঁকে রেখে দিন।

১০ ১৩

একটা বাড়তি ব্যাগ বা প্লাস্টিক রাখুন, যাতে পরা জামাকাপড় থেকে না-পরা জামাকাপড় আলাদা রাখতে পারেন। এখন অবশ্য অনেক ট্র্যাভেল ব্যাগের সঙ্গে এমন ব্যাগ থাকে।

১১ ১৩

আপনার বাচ্চার জন্যও ছোট মাপের সুটকেস কিনে নিন। তারা চাইলে সেই সুটকেস হাতে নিয়ে ঘুরতে পারবে, ওরা মজাও পায় তাতে।

১২ ১৩

ব্যাগ গোছানোর সময় ধীরে সুস্থে জিনিসপত্র রাখুন। যা হোক, তা হোক করে ঢুকিয়ে দেবেন না। তাতে জায়গা বেশি নেয়।

১৩ ১৩

ট্র্যাভেল ব্যাগের এখন জ্যাকেট পাওয়া যায়। তা দিয়ে মুড়ে নিন। তাতে নোংরা হয়ে যাওয়া থেকে ব্যাগকে বাঁচাতে পারবেন। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement