৩৩ জনকে উদ্ধার ভারতীয় তটরক্ষীদের

ঘূর্ণিঝড় ‘মোরা’-য় ডুবে যাওয়া দু’টি নৌকার মোট ৩৩ জন মাঝি-মাল্লাকে উদ্ধার করেছে ভারতীয় তটরক্ষী বাহিনীর একটি জাহাজ।

Advertisement

কুদ্দুস আফ্রাদ

ঢাকা শেষ আপডেট: ০১ জুন ২০১৭ ০২:৫১
Share:

যত্ন: বাংলাদেশি জেলের সেবায় ভারতীয় তটরক্ষী। নিজস্ব চিত্র।

ঘূর্ণিঝড় ‘মোরা’-য় ডুবে যাওয়া দু’টি নৌকার মোট ৩৩ জন মাঝি-মাল্লাকে উদ্ধার করেছে ভারতীয় তটরক্ষী বাহিনীর একটি জাহাজ। উত্তাল সাগরে কোনও ক্রমে ভেসে থাকা বাংলাদেশের মহেশখালির এই বাসিন্দারা যখন নিশ্চিত মৃত্যুর মুখে, তখন সেখানে হাজির হয়ে তাঁদের উদ্ধার করেন ভারতীয় তটরক্ষী বাহিনীর জাহাজ ‘আইএনএস সুমিত্রা’। একটি মৃতদেহও উদ্ধার করেছেন তটরক্ষীরা।

Advertisement

ঘূর্ণিঝড়ে বাংলাদেশের ১৬টি জেলার প্রায় ২ লাখ ৮৬ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। প্রায় ২০ হাজার বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কুতুবদিয়া ও সেন্ট মার্টিন দ্বীপ। অন্তত ৬টি নৌকা ডুবে ৭৭ জন নিখোঁজ হয়েছেন। বাংলাদেশের নৌবাহিনীর সঙ্গে সমন্বয় করে চট্টগ্রাম-কক্সবাজার এলাকায় বুধবার ত্রাণসামগ্রী নিয়ে গিয়েছিল ভারতীয় তটরক্ষী বাহিনীর জাহাজটি। সে সময়েই বেশ কিছু লোককে বঙ্গোপসাগরে ভাসতে দেখে উদ্ধার কাজ শুরু করেন তটরক্ষীরা। জাহাজ থেকে বয়া ও লাইফ জ্যাকেট নামিয়ে দেওয়া হয়। জওয়ানরাও উত্তাল সাগরে লাফিয়ে পড়েন। একে একে ৩৩ জনের সবাইকেই জাহাজে তুলে চিকিৎসার ব্যবস্থা হয়।

বিকেলে ভারতীয় জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙর করে। বাংলাদেশ বিদেশ মন্ত্রকের মেরিটাইম ইউনিট জানিয়েছে, ভারতীয় কর্তৃপক্ষ মঙ্গলবার তাঁদের সঙ্গে যোগাযোগ করায় ভারতীয় জাহাজটিকে ত্রাণ নিয়ে আসার অনুমতি দেওয়া হয়। উদ্ধারের অনুমতি না-থাকলেও মানবিক কারণে তারা এই কাজ করেছে।

Advertisement

আরও পড়ুন: জঙ্গি হামলায় রক্তাক্ত কাবুল, আত্মঘাতী বিস্ফোরণে হত ৯০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন