Bangladesh News

কসোভোকে স্বীকৃতি দিল বাংলাদেশ

স্বাধীনতা ঘোষণার ৯ বছরের মাথায় ইউরোপের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ রিপাবলিক অব কসোভো কে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল বাংলাদেশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৫০
Share:

স্বাধীনতা ঘোষণার ৯ বছরের মাথায় ইউরোপের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ "রিপাবলিক অব কসোভো"কে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ (সোমবার) বাংলাদেশের মন্ত্রিসভা এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করে।

Advertisement

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিবকদের জানান, রিপাবলিক অব কসোভোকে বিশ্বের ১১৪তম দেশ হিসেবে এবং ওআইসি (অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স) এর ৩৭তম দেশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় বাংলাদেশ।

জানা গিয়েছে, কসোভো ইউরোপের বলকান অঞ্চলের একটি রাষ্ট্র; যা আগে সার্বিয়ার প্রদেশ ছিল। ১৯৯৯ সাল থেকে প্রদেশটি রাষ্ট্রপুঞ্জের তত্ত্বাবধানে ছিল। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি কসোভো স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ শতাধিক দেশ ইতিমধ্যে কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Advertisement

আরও পড়ুন: পদ্মা সেতু কাণ্ডে ক্ষতিপূরণ দিক বিশ্বব্যাঙ্ক, জোরালো হচ্ছে দাবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন