কালির জবাবে আলপনা চট্টগ্রামে

হুমকি-নাশকতা অগ্রাহ্য করে দ্বিগুণ উৎসাহে বর্ষবরণের তোড়জোড় শুরু করেছেন চট্টগ্রামের তরুণ-তরুণীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৭ ০৩:১১
Share:

প্রতিবাদ: এ ভাবেই আলপনায় আবার সাজছে চট্টগ্রামের দেওয়াল। বৃহস্পতিবার। সৌরভ দাশ

হুমকি-নাশকতা অগ্রাহ্য করে দ্বিগুণ উৎসাহে বর্ষবরণের তোড়জোড় শুরু করেছেন চট্টগ্রামের তরুণ-তরুণীরা।

Advertisement

মঙ্গলবার মধ্যরাতে বন্দর-নগরীর বাদশা মিঞা সড়কে চারুকলা ইনস্টিটিউটের দেওয়ালে আঁকা আলপনা পোড়া তেল ঢেলে নষ্ট করে দিয়েছিল মৌলবাদী দুষ্কৃতীরা। বুধবার ক্ষোভে ফেটে পড়া ছাত্রছাত্রীরা সিদ্ধান্ত নেন, কালি ঢালা আলপনাটিকে রেখেই আরও বেশি আলপনায় শহরের দেওয়াল ভরে দেওয়া হবে।

পুলিশ ওই সড়কের সিসিটিভি-র ফুটেজ খতিয়ে দেখে দুষ্কৃতীদের চিহ্নিত করার চেষ্টা করছে। কিন্তু বুধবার সকাল থেকে চারুকলার ক্ষুব্ধ ছাত্রছাত্রীরা প্রতিবাদের হাতিয়ার হিসেবে রং-তুলিকে তুলে নেন। ঠিক হয় আরও বেশি দেওয়াল আলপনায় রাঙিয়ে দেওয়া হবে। এর পরে দিন রাত আলপনা এঁকেছেন তাঁরা। সেই আলপনায় বাঙালি আদিবাসী ও উপজাতিদের লোকজ সংস্কৃতি তুলে ধরা হয়েছে। এক ছাত্র ফেসবুকে মন্তব্য করেছেন, ‘‘আরও কালি ঢাল, আরও ছবি আঁকব! দেখি, তোরা জিতিস না আমরা।’’ চারুকলার এক অধ্যাপক বলেন, ‘‘ছেলেমেয়েরা শিল্পকলাকেই প্রতিবাদের হাতিয়ার করেছেন। মৌলবাদীদের চ্যালেঞ্জ তাঁরা গ্রহণ করেছেন। এটা আমাদের কাছেও গৌরবের।’’ তিনি জানান, এ বার আরও উৎসাহে, আরও বড় করে পালন হবে বর্ষবরণ।

Advertisement

শুক্রবার সকালে যে মঙ্গল শোভাযাত্রা হবে, তার প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে। আলপনা নষ্ট করার দুষ্কর্মের পরে সব দেওয়াল চিত্র পাহারার ব্যবস্থা করেছে পুলিশ।

মৌলবাদীদের হুমকির পরে ঢাকায় রমনার বটমূলে ছায়ানটের অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রাতেও থাকছে কড়া নিরাপত্তা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আজ রমনা পরিদর্শন করে ছায়ানটের শিল্পীদের সঙ্গে কথা বলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন