ভুল তথ্যেই সীমান্তে মায়ানমারের সেনা, দাবি বাংলাদেশের

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ এবং মায়ানমারের মধ্যে পতাকা বৈঠক হয়ে গিয়েছে।  ইতিমধ্যেই সীমান্ত থেকে ভারী অস্ত্র সরিয়ে নিয়েছে মায়ানমার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৮ ০১:০২
Share:

ভুল তথ্যের ভিত্তিতে সীমান্তে মায়ানমার সেনা সমাবেশ ঘটিয়েছিল বলে দাবি বাংলাদেশের। শনিবার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Advertisement

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ এবং মায়ানমারের মধ্যে পতাকা বৈঠক হয়ে গিয়েছে। ইতিমধ্যেই সীমান্ত থেকে ভারী অস্ত্র সরিয়ে নিয়েছে মায়ানমার। আগের চুক্তি অনুযায়ী ২৭ মার্চ থেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মায়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সীমান্তে যৌথ ভাবে টহল দেবে।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের পরিস্থিতি আলোচনার জন্য বিজিপি-র সঙ্গে শুক্রবার বিকেলে পতাকা বৈঠকে বসে বিজিবি। মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা শীঘ্রই দেশে ফিরে যেতে পারবেন বলেও আশা প্রকাশ করেন আসাদুজ্জামান খান। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারের উপর আন্তর্জাতিক চাপও অব্যাহত রয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

বৃহস্পতিবার তমব্রু সীমান্তে মায়ানমারের অতিরিক্ত সেনা মোতায়েনে উত্তেজনার সৃষ্টি হয়েছিল। বিকেলে এই বিষয়ে ঢাকায় দায়িত্বপ্রাপ্ত মায়ানমারের রাষ্ট্রদূত লুইন উ’কে তলব করেছিল বাংলাদেশের বিদেশ মন্ত্রক। আনুষ্ঠানিক ভাবে তা জানানোও হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন