ঢাকা-কলকাতা জলপথ শুরু

মভি মধুমতী নামে জাহাজটি এ মাসের ২৯ তারিখে ঢাকা থেকে ছেড়ে চার দিন পরে কলকাতায় পৌঁছবে। ৩০ মার্চ ভোরে বরিশাল পৌঁছে তিন ঘণ্টা বিরতির পরে ছাড়বে জাহাজটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০১:৪৪
Share:

এমভি মধুমতী।—ফাইল চিত্র।

অবশেষে ছোট যাত্রিবাহী জাহাজ চলাচল শুরু হচ্ছে ঢাকা ও কলকাতার মধ্যে। এমভি মধুমতী নামে জাহাজটি এ মাসের ২৯ তারিখে ঢাকা থেকে ছেড়ে চার দিন পরে কলকাতায় পৌঁছবে। ৩০ মার্চ ভোরে বরিশাল পৌঁছে তিন ঘণ্টা বিরতির পরে ছাড়বে জাহাজটি। এর পরে আংটিহারায় ইমিগ্রেশনের কাজ শেষ করে ওই দিনই হলদিয়া বন্দরে পৌঁছবে। ১ এপ্রিল কলকাতায় আসার কথা মধুমতীর। ঢাকা ও কলকাতারমধ্যে যাত্রিবাহী জাহাজ চালানোর বিষয়ে গত বছরই চুক্তি সই করেন ভারতের জাহাজ মন্ত্রকের সচিব গোপাল কৃষ্ণ ও বাংলাদেশের নৌপরিবহণ সচিব আবদুস সামাদ। বাংলাদেশি মুদ্রায় ভাড়া— দু’জনের ফ্যামিলি স্যুট কেবিন ১৫ হাজার, যাত্রী পিছু প্রথম শ্রেণি ৫ হাজার, দু’জনের ডিলাক্স শ্রেণি ১০ হাজার, যাত্রী পিছু ইকনমি চেয়ার ২ হাজার ও সুলভ শ্রেণি দেড় হাজার টাকা। নৌপরিবহণ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মধুমতীর তদারকিতে থাকবেন ৩০ জন নাবিক, ১ জন পাইলট ও ১০ জন কেটারার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন