Bangladesh News

বাংলাদেশের বিজয় দিবসে চালু হবে ডট বাংলা ডোমেইন

আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে থেকে চালু হবে ডট বাংলা ডোমেইন। সে দিন থেকেই ডট বাংলা ডোমেইন-এ গ্রাহকদের রেজিস্ট্রেশনও শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৬ ২২:৫১
Share:

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ছবি: সংগৃহীত।

আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে থেকে চালু হবে ডট বাংলা ডোমেইন। সে দিন থেকেই ডট বাংলা ডোমেইন-এ গ্রাহকদের রেজিস্ট্রেশনও শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে ডট বাংলা ডোমেইন-এ নথিভুক্তিকরণ বিষয়ে এ কথা জানান প্রতিমন্ত্রী।

Advertisement

তারানা হালিম বলেন, “ডট বাংলা ডোমেইনের জন্য সার্ভার তৈরি আছে। অটোমেশনের কাজ চলছে। ডোমেইন ব্যবহারে কত খরচ পড়বে তার একটি খসড়া তৈরি হয়েছে। মানবসম্পদ তৈরির কাজ চলছে। পরিচালনায় নিয়োজিত বোর্ড অনুমোদনের পর ব্যবহারকারীদের চার্জ জানানো হবে।”

ডট বাংলা ডোমেইন বাংলা ভাষাকে বিশ্বের দরবারে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে আশা প্রকাশ করেছেন তারানা হালিম। তিনি বলেন, “সব কাজ শেষ করে ডট বাংলা ডোমেইন আগামী ১৬ ডিসেম্বরে চালু করতে আমরা বদ্ধপরিকর। ওই দিন থেকে এর পরিষেবা মিলবে। ডট বাংলা ডোমেইন-এর যাত্রার মাধ্যমে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে মাতৃভাষাতে বিভিন্ন ওয়েবসাইটে দেখতে পারবেন।” বাংলাদেশের জন্য ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) বোর্ডের স্বীকৃত দু’টি ডোমেইনের একটি হল ডট বিডি (.bd), অন্যটি ডট বাংলা (.বাংলা)।

Advertisement

গত ৫ অক্টোবর বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইনের বরাদ্দ চূড়ান্ত করে ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইন্ড নেমস এ্যান্ড নাম্বার (আইসিএএনএন)। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও একই ডোমেনের আবেদন করেছিল।

আরও পড়ুন

বাংলাদেশে শুরু সবচেয়ে বড় প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন