ইমামদের আপত্তিতে ছবি বন্ধ সাতক্ষীরায়

চলচ্চিত্রটির নাম ‘জান্নাত’। দুই তরুণ-তরুণীর ভালবাসা নিয়ে বাণিজ্যিক ছবি হলেও তাতে জঙ্গিবাদ-বিরোধী বার্তা রয়েছে বলে দাবি নির্মাতাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০২:৫৩
Share:

জান্নাত-এর পোস্টার।

চলচ্চিত্রটির নাম ‘জান্নাত’। দুই তরুণ-তরুণীর ভালবাসা নিয়ে বাণিজ্যিক ছবি হলেও তাতে জঙ্গিবাদ-বিরোধী বার্তা রয়েছে বলে দাবি নির্মাতাদের। সাতক্ষীরার ইমাম সমিতি পুলিশের কাছে অভিযোগ জানিয়েছে— জান্নাত ধর্মগ্রন্থে থাকা একটি পবিত্র নাম। সিনেমায় প্রেমের মতো ‘অশ্লীলতা’-র সঙ্গে তাকে যুক্ত করা হলে তা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে। সেই অভিযোগকে শিরোধার্য করে দক্ষিণ বাংলাদেশের সাতক্ষীরা জেলার পুলিশ সুপার তাঁর জেলায় এই সিনেমার প্রদর্শন বন্ধ করে দিয়েছেন।

Advertisement

পশ্চিমবঙ্গের বসিরহাটের ঠিক উল্টো দিকে অবস্থিত সাতক্ষীরা একটা সময়ে মৌলবাদী জামাতে ইসলামির ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। কয়েক বছর আগেও যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের দাবিতে বাংলাদেশ জুড়ে জামাত যে তাণ্ডব চালায়, সব চেয়ে খারাপ পরিস্থিতি হয়েছিল এই সাতক্ষীরার। এখানকার একটা বড় অঞ্চলের সঙ্গে যোগাযোগকারী সব রাস্তা কেটে দিয়ে এই এলাকাকে ‘মিনি পাকিস্তান’ হিসেবে ঘোষণা করেছিল জামাতের সশস্ত্র কর্মীরা। পরে পুলিশ ও র‌্যাব তাদের সঙ্গে রীতিমতো যুদ্ধ করে এলাকা দখল করে।

শেখ হাসিনার সরকার জঙ্গিবাদের বিরুদ্ধে ‘জ়িরো টলারেন্স’ নীতি নিয়ে চলছে। এই পরিস্থিতিতে মৌলবাদীদের এই ধরনের আবদারের কাছে সাতক্ষীরার পুলিশ প্রধান মাথা নোয়ানোয় বিস্মিত অনেকেই।

Advertisement

সাতক্ষীরার একটি সিনেমা হলে শুক্রবার বেলা বারোটার শোয়ে সাইমন খান ও মাহি অভিনীত ‘জান্নাত’ মুক্তি পাওয়ার কথা ছিল। সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া চলচ্চিত্রটির নায়িকা চরিত্রের নাম জান্নাত। ধর্মপ্রাণ নায়িকা প্রকৃত ইসলামের শিক্ষাগুলিকে তুলে ধরে জঙ্গিবাদের পথে চলে যাওয়া তার ভালবাসার মানুষকে কী ভাবে ফিরিয়ে আনে, সেটাই ছবির কাহিনি। পরিচালক মানিক বলেন, ‘‘এটি জঙ্গিবাদ-বিরোধী ছবি। ইসলামকে ইতিবাচক হিসাবেই দেখানো হয়েছে ছবিতে। ইদে মুক্তির পরে সারা দেশে প্রশংসিত হয়েছে জান্নাত!’’ তবে জেলা ইমাম সমিতির সভাপতি মৌলানা আব্দুর রশিদ বলেন, ‘‘জান্নাত একটি পবিত্র নাম।

তাকে প্রেমের মতো অশ্লীল দৃশ্যে দেখালে ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতেই পারে।’’

সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান বলেন, ‘‘অভিযোগ পাওয়ার পরে আমরা ছবিটির শো বন্ধ রাখতে নির্দেশ দিয়েছি।’’

তবে মুক্তমনারা বলছেন, ইমামদের আসল উদ্দেশ্য চলচ্চিত্রটির জঙ্গিবাদ-বিরোধী বার্তা মানুষের কাছে পৌঁছতে না দেওয়া। এ কাজে পুলিশকে পাশে পেলে তারা উৎসাহিতই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন