জঙ্গি নিশানায় ফকিররা

এ বার পীর-ফকিরদের ওপর হামলা চালিয়ে খুনের চক্রান্ত করছে বাংলাদেশের জঙ্গি সংগঠন নব্য জেএমবি। মঙ্গলবার গভীর রাতে ঢাকার তেজগাঁও এলাকা থেকে তিন জঙ্গিকে পুলিশ গ্রেফতার করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ০২:৪৯
Share:

প্রতীকী ছবি।

এ বার পীর-ফকিরদের ওপর হামলা চালিয়ে খুনের চক্রান্ত করছে বাংলাদেশের জঙ্গি সংগঠন নব্য জেএমবি। মঙ্গলবার গভীর রাতে ঢাকার তেজগাঁও এলাকা থেকে তিন জঙ্গিকে পুলিশ গ্রেফতার করেছে। তাদের জেরা করেই জঙ্গিদের এই নতুন নিশানার খবর মিলেছে, জানিয়েছে পুলিশের বিশেষ বাহিনী র‌্যাব।

Advertisement

কয়েক জন বিদেশি নাগরিককে এর আগে চোরাগোপ্তা হামলা চালিয়ে খুন করেছে আইএস প্রভাবিত নব্য জেএমবি জঙ্গিরা। তার পরে কয়েক জন পুরোহিত ও যাজকের ওপরও হামলা হয়েছে। খুনও হয়েছেন কয়েক জন। বাউলদের আখড়াও হামলা চালিয়েছে পুড়িয়ে দিয়েছে এই জঙ্গিরা। রমজানের দিন হামলার শিকার হয়েছে শিয়া সম্প্রদায়ও। হোসেনি দালানের এই হানায় বেশ কয়েক জন নিহত হয়েছেন। পুলিশের দাবি, কট্টর মৌলবাদী এই নব্য জেএমবি সংগঠন পীর ও ফকিরদের ইসলাম-বিরোধী বলেই মনে করে। এদের আখড়ায় হানা দিয়ে হত্যালীলা চালানোর পরিকল্পনা রয়েছে জঙ্গিদের। তার জন্য তারা বিশেষ দল তৈরি করেছে।

জেরায় পুলিশ জেনেছে, মঙ্গলবার রাতেই ঢাকায় জনপ্রিয় একটি মাজারে হামলার ছক ছিল জঙ্গিদের। তিন জঙ্গির কাছে ছুরি ও চাপাতি ছাড়া বিপুল পরিমাণ বিস্ফোরক মিলেছে, যা থেকে ধারণা হচ্ছে— তারা হয়তো আত্মঘাতী অভিযানেই যাচ্ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন