Bangladesh news

বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা আব্দুর রাজ্জাকের জীবনাবসান

তিনি নিউমোনিয়া সহ বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। হাসপাতালে চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৭ ১৮:৩৪
Share:

কিংবদন্তি অভিনেতা আব্দুর রাজ্জাক। —ফাইল চিত্র।

মারা গেলেন বাংলাদেশের কিংবদন্তি নায়ক আব্দুর রাজ্জাক। সোমবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট নাগাদ ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি নিউমোনিয়া সহ বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। হাসপাতালে চিকিৎসা চলাকালীনই মৃত্যু হয় তাঁর।

Advertisement

আব্দুর রাজ্জাক নায়করাজ রাজ্জাক নামেও পরিচিত ছিলেন। যাটের দশকের মাঝামাঝি সময়ে তিনি চলচিত্র অভিনেতা হিসাবে পরিচিতি লাভ করেন।

আরও পড়ুন: ১০ জনকে ফায়ারিং স্কোয়াড

Advertisement

আরও পড়ুন, ইউটিউবে ১ কোটি ছাড়াল পাওলি-শাকিবের ‘সত্তা’র গান

আব্দুর রাজ্জাকের জন্ম ১৯৪২ সালে কলকাতায়। ১৯৬৪ সালে শরণার্থী হয়ে ঢাকায় আসেন। এর পর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। দু’একটা সিনেমায় ছোটখাটো চরিত্রে অভিনয় করার পর ৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম ছায়াছবি বেহুলা। সেই থেকে শুরু। রাজ্জাকের নায়ক জীবনে জন্ম হয়েছে বেশ কয়েকটি সাড়া জাগানো জুটি। রাজ্জাক-কবরী জুটির কথা আজও মানুষের মুখে মুখে ফেরে। প্রায় অর্ধশত বছরের অভিনেতা হিসেবে রাজ্জাকের ঝুলিতে রয়েছে তিনশোটির মতো বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্র।
এর মধ্যে বেশ কয়েকটিই পেয়েছে ক্লাসিকের খ্যাতি। আগের দিনের অনেক তারকার মতো এখনকার তারকাদের চোখেও রাজ্জাক একজন আইডল।

অভিনয় জীবনের এক পর্যায়ে ছবি পরিচালনার কাজও শুরু করেন রাজ্জাক। ষোলটির মতো ছায়াছবি পরিচালনা করেছেন তিনি। সবশেষ পরিচালিত ছবিটির নাম ‘আয়না কাহিনি, যেটি মুক্তি পায় ২০১৫-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন