International

বিদ্যুৎকেন্দ্র: পক্ষে, বিপক্ষে হরতাল, মানববন্ধন ঢাকা, রামপালে

এক দিকে ঢাকায় চলছে অর্ধদিবস হরতাল। অন্য দিকে রামপালে মানববন্ধন করছেন এলাকার মানুষ। দু’টি পরস্পরবিরোধী দাবিতে। ঢাকার হরতালটা হয়েছে বাগেরহাটের রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে। আর সেই তাপবিদ্যুৎ কেন্দ্র তড়িঘড়ি গড়ে তোলার দাবিতে রামপালে হয়েছে মানববন্ধন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৭ ১৫:২৮
Share:

ঢাকায় হরতালকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের কাঁদানে গ্যাস। -নিজস্ব চিত্র।

এক দিকে ঢাকায় চলছে অর্ধদিবস হরতাল। অন্য দিকে রামপালে মানববন্ধন করছেন এলাকার মানুষ। দু’টি পরস্পরবিরোধী দাবিতে। ঢাকার হরতালটা হয়েছে বাগেরহাটের রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের দাবিতে। আর সেই তাপবিদ্যুৎ কেন্দ্র তড়িঘড়ি গড়ে তোলার দাবিতে রামপালে হয়েছে মানববন্ধন। রামপালের মানুষের দাবি, এলাকার উন্নয়নের জন্য, মিল, কারখানা চালু রাখার জন্য তাপবিদ্যুৎ কেন্দ্র দরকার। আর তা যত তাড়াতাড়ি সম্ভব গড়ে তুলতে হবে। আর ঢাকার হরতালকারীদের বক্তব্য, রামপালে ওই তাপবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হলে সংলগ্ন সুন্দরবনের পরিবেশ, প্রকৃতির চরম সর্বনাশ হবে।

Advertisement

আরও পড়ুন- করাচিতে বাংলাদেশ মিশনে জ্বলন্ত গোলা নিক্ষেপ

ঢাকায় যাঁরা হরতাল ডেকেছেন, সেই তেল, গ্যাস, খনিজ সম্পদ, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যদের সঙ্গে পুলিশের সকাল থেকে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। ঢাকার শাহবাগ এলাকায় পুলিশের সঙ্গে হরতালকারীদের সংঘর্ষের সময় পুলিশ হরতালকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়েছে। ব্যবহার করেছে জলকামান। যাতে চার হরতালকারী জখম হয়েছেন। সুন্দরবন রক্ষার দাবিতে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে ঢাকায় ওই হরতাল শুরু হয়। হরতালের সমর্থনে ভোর থেকে শাহবাগে অবস্থান নেন জাতীয় কমিটির নেতা, কর্মীরা। ওই সময় পুলিশ হরতালকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে ও জলকামান চালায়। জবাবে ইট-পাটকেল ছোড়েন হরতাল সমর্থকরা। বিভিন্ন বামপন্থী ছাত্রজোটের নেতা, কর্মীরা হরতালের সমর্থনে ওই এলাকায় অবস্থান করেন। তবে ওই হরতাল রাজধানীর যান-চলাচলে খুব একটা প্রভাব ফেলতে পারেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন