স্ট্রিকের বিদায়, বাংলাদেশের পরবর্তী বোলিং কোচ নিয়ে জল্পনা শুরু

কে হচ্ছেন বাংলাদেশ দলের পরবর্তী বোলিং কোচ? অকিব জাভেদ, না চামিন্দা ভাস? ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুজরাত লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব পালনের সময়েও বাংলাদেশ দলের পেস বোলারদের খবর সব সময় রেখেছেন হিথ স্ট্রিক। ই-মেলে মাশরাফি, আল আমিন, তাসকিনদের দিয়েছেন পরামর্শ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৮ মে ২০১৬ ১৩:০৬
Share:

কে হচ্ছেন বাংলাদেশ দলের পরবর্তী বোলিং কোচ?

Advertisement

অকিব জাভেদ, না চামিন্দা ভাস?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুজরাত লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব পালনের সময়েও বাংলাদেশ দলের পেস বোলারদের খবর সব সময় রেখেছেন হিথ স্ট্রিক। ই-মেলে মাশরাফি, আল আমিন, তাসকিনদের দিয়েছেন পরামর্শ। প্রিয় শিষ্য মুস্তাফিজুর খেলছে সানরাইজার্স হায়দারাবাদে। তাঁকে গাইড করার দায়িত্বও নাকি পালন করেছেন স্ট্রিক। গত ২ বছরে বাংলাদেশ দলের ভয়ঙ্কর পেস ইউনিট গড়ে তোলার এই কারিগরের ঢাকায় ফেরার কথা ছিল আইপিএলে গুজরাত লায়ন্সের মিশন শেষে। কিন্তু ঢাকায় আসা হচ্ছে না তাঁর। ভারতের ন্যাশনাল অ্যাকাডেমির বোলিং কোচ হওয়ার সম্ভাবনা রয়েছে স্ট্রিকের। অফারটা ঝুলছে বলেই বাংলাদেশে আসা হচ্ছে না তাঁর। গত বৃহস্পতিবার বিসিবিকে ই-মেলে জানিয়ে দিয়েছেন তাঁর সিদ্ধান্ত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আক্রম খান জানিয়েছেন, ‘‘বাংলাদেশে আর আসা হচ্ছে না তাঁর। পদত্যাগের কথা জানিয়ে দিয়েছেন তিনি।’’ বছরে ২০০ দিনের অ্যাসাইনমেন্ট দু’বছরে ৪০০ দিন পেরিয়েছে মেয়াদ পূর্তির ২ মাস আগেই। শেষ টি২০ বিশ্বকাপ শেষ হওয়ার আগেই পেরিয়ে গেছে সে মেয়াদ। এমনকী, ওই মেয়াদ পেরিয়ে বাড়তি বেশ ক’দিন দলের সঙ্গে কাটিয়েছেন স্ট্রিক। পাশাপাশি আইপিএল, বিপিএলে কোচিংয়ের সুযোগ থাকার পরও বাংলাদেশ দলের বোলিং কোচের মায়া হিথ স্ট্রিক ছেড়ে দেওয়ায় তার বিকল্প খুঁজতে তৎপর হয়েছে বিসিবি।

Advertisement

বাংলাদেশ দলের সাবেক শ্রীলঙ্কান বোলিং কোচ চম্পকা রমানায়েকে, ভারতের প্রাক্তন পেসার ভেঙ্কটেশ প্রসাদ ছাড়া, শ্রীলঙ্কার চামিন্দা ভাস এবং পাকিস্তানের আকিব জাভেদ আছেন বিসিবি’র পছন্দের তালিকায়। শ্রীলঙ্কা ক্রিকেট অ্যাকাডেমির হেড কোচ রমানায়েকের চুক্তি ২ বছরের জন্য শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বাড়িয়ে দেওয়ায় তাঁর আশা ছেড়েই দিতে হচ্ছে বিসিবিকে। বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব নিতে ইচ্ছুক নন, ক’দিন আগে তা সাফ জানিয়ে দিয়েছেন ভেঙ্কটেশ প্রসাদ। ২০১৫ সালের এপ্রিলে শ্রীলঙ্কা জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ায় চামিন্দা ভাসকে চাইলেই পাবে বিসিবি। কোচিং স্টাফ বেছে নেওয়ার ক্ষেত্রে হেড কোচ হাতুরুসিংহের মতামত নিলে চামিন্দা ভাসের নামটিই গুরুত্ব পাবে। কারণ এর আগে স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচ হিসেবে শ্রীলঙ্কার মারিও ভিল্লাভারানকে বিসিবি ২ বছরের জন্য নিযোগ দিয়েছে হাতুরুসিংহেরই প্রেসক্রিপশনে। ইংলিশ ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলকে বেছে নেওয়ার ক্ষেত্রেও নাকি হাতুরুসিংহের পছন্দকে বিসিবি গুরুত্ব দিয়েছে। তবে চলতি বছরের এপ্রিলে আমিরশাহি ক্রিকেট দলের কোচের দায়িত্ব ছেড়ে এখন ফাঁকা থাকায় পাকিস্তানের প্রাক্তন পেসার আকিব জাভেদকেই নাকি বিসিবি’র বেশি পছন্দ। তার সঙ্গে নাকি প্রাথমিক আলাপও সেরে ফেলেছে বোর্ড। বিসিবি’র এক সূত্রের দাবি, “আকিব জাভেদকেই পেয়ে যাব আমরা।” ২২ টেস্ট এবং ১৬৩ ওয়ানডে ম্যাচের অভিজ্ঞতাসম্পন্ন কোচ আকিব জাভেদ,না ৩৫৫টি টেস্ট এবং ৪০০ ওয়ানডে উইকেট শিকারী বাঁ হাতি পেস বোলার চামিন্দা ভাস, পরবর্তী কোচের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হবে আর কয়েক দিন।

আরও পড়ুন:
৬ হাজারি ক্লাবে তামিম ইকবাল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন