Patanjali Cow Ghee

স্বাদ হোক বা স্বাস্থ্য, গরুর দুধের ঘি-এর জুড়ি মেলা ভার

শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১২:৩৯
Share:

পতঞ্জলি ঘি

কোনও রান্নার স্বাদ বাড়াতে ঘি-এর জুড়ি মেলা ভার। সে নিরামিষ পদ হোক বা আমিষ পদ, যে কোনও রান্নাতেই ঘি হল অন্যতম সেরা উপকরণ। তবে শুধুমাত্র স্বাদবর্ধক হিসেবেই নয়, ঘি-এর উপকারিতা অনেক। ঘি খাবারের স্বাদই বাড়ায় না, শরীরকে ভিতর থেকেও সুস্থ রাখে। বহু বিশেষজ্ঞ মনে করেন উপযুক্ত পরিমাণে খেলে, ঘি শরীরের জন্য বেশ উপকারী হতে পারে। এমনকি, প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও পথ্য হিসেবে ঘি ব্যবহারের উল্লেখ রয়েছে। ঘি হজমশক্তি বাড়ায়। পেটের অসুখ দূর করে। পাশাপাশি ঘি-এর মধ্যে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

বাজারে দুই ধরনের ঘি পাওয়া যায়। গরুর দুধ থেকে তৈরি ঘি এবং মোষের দুধ থেকে তৈরি ঘি। এ বার প্রশ্ন হল, এর মধ্যে কোনটি শরীরের জন্য ভাল?

গরুর দুধের থেকে তৈরি ঘি

গরুর ঘিয়ে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদান। পাশাপাশি, প্রোটিন, মিনারেল, ক্যালসিয়াম এবং বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে এতে। এই উপাদানগুলি কোষের স্বাভাবিক বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় খুবই উপযোগী। পাশাপাশি এতে ফ্যাটের পরিমাণ অপেক্ষাকৃত কম। ফলে যাঁদের অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে তাঁদের জন্য বেশি উপযোগী গরুর দুধের ঘি। একই সঙ্গে, এই ঘি শরীরে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে সাহায্য করে। গরুর ঘি-র রং একটু হলদে হয়।

মোষের দুধের থেকে তৈরি ঘি

অন্য দিকে, মোষের দুধের থেকে তৈরি ঘি অপেক্ষাকৃত সাদা ও বেশি গাঢ় হয়। বিশেষজ্ঞদের একাংশের মত অনুযায়ী, পুষ্টিগুণে এই ঘি গরুর দুধের থেকে তৈরি ঘিয়ের তুলনায় বেশ খানিকটা পিছিয়ে। গরুর দুধের তুলনায় ফ্যাটের মাত্রাও মোষের দুধের ঘি-তে বেশি থাকে। তবে, এই ঘি-তে পাওয়া যায় ফসফরাস, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম।

বিভিন্ন মানুষের শরীরে পুষ্টিগুণের চাহিদা আলাদা। পাশাপাশি, ব্যক্তিগত পছন্দ-অপছন্দও রয়েছে। সে ক্ষেত্রে যে কোনও ধরনের ঘি খাওয়ার আগে প্রয়োজনে পুষ্টি বিশেষজ্ঞ বা চিকিৎসকদের মতামত নেওয়াই শ্রেয়।

বাজারচলতি বিভিন্ন ব্র্যান্ডের ঘি-এর মধ্যে খুব সময়েই জনপ্রিয়তা অর্জন করেছে পতঞ্জলি। এই ব্র্যান্ড শুধু মাত্র গরুর দুধের থেকে তৈরি ঘি—ই বানায়। খুব স্বল্প সময়েই এর জনপ্রিয়তার কারণ হল, এই ঘি শুধু মাত্র স্বাস্থ্যগুণের জন্য নয়, বরং স্বাদে ও গন্ধেও অতুলনীয়। এই ঘি বাচ্চাদের বুদ্ধিমত্তা ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। হজম ক্ষমতাও বাড়ায়। আর সেই কারণেই দুপুরবেলা গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গী হওয়ার পাশাপাশি, পতঞ্জলির ঘি হয়ে উঠেছে রান্নাঘরের নিত্যদিনের সঙ্গী।

পতঞ্জলি ঘি কিনুন

এই প্রতিবেদনটি ‘পতঞ্জলি আয়ুর্বেদ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন