দিল্লিতে ১০ বছরের পুরনো ডিজেল গাড়িতে নিষেধাজ্ঞা

দিল্লিতে দশ বছরের বেশি পুরনো ডিজেল গাড়ির নথিভুক্তি (রেজিস্ট্রেশন) বাতিল করার নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। দিল্লির আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষকে বাতিল হওয়া গাড়ির তালিকা ট্রাফিক পুলিশের হাতে তুলে দেওয়ার নির্দেশও দিয়েছে তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৬ ০২:৫৭
Share:

দিল্লিতে দশ বছরের বেশি পুরনো ডিজেল গাড়ির নথিভুক্তি (রেজিস্ট্রেশন) বাতিল করার নির্দেশ দিল জাতীয় পরিবেশ আদালত (এনজিটি)। দিল্লির আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষকে বাতিল হওয়া গাড়ির তালিকা ট্রাফিক পুলিশের হাতে তুলে দেওয়ার নির্দেশও দিয়েছে তারা। এর ফলে রাস্তা থেকে তুলে নিতে হতে পারে ২.৮২ লক্ষ গাড়ি।

Advertisement

দিল্লির দূষণে রাশ টানতে পরীক্ষামূলক ভাবে জোড়-বিজোড় নম্বরের গাড়ি একই দিনে রাস্তায় না নামানোর নিয়ম চালু করেছিল দিল্লি সরকার। এই একই লক্ষ্যে দিল্লি ও সংলগ্ন এলাকায় ২ লিটার ও তার চেয়ে বড় ডিজেল ইঞ্জিনের গাড়ি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। তার পর এনজিটি-র এই নির্দেশ। উল্লেখ্য, এ নিয়ে দিল্লি পুলিশের দাবি ছিল, ১০ বছরের পুরনো গাড়ি ঢোকা রুখতে বারবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে তারা। জরিমানা করলেও পরে সেগুলি খালাস পেয়ে যায়।

এ দিনের নির্দেশ প্রসঙ্গে মারুতি-সুজুকির এক মুখপাত্র বলেন, ‘‘এনজিটি-র রায় নিয়ে কিছু বলব না। কিন্তু সমস্যাটিকে সার্বিক ভাবে দেখতে হবে। এক ধাপে সমস্ত ১০ বছরের পুরানো ডিজেল গাড়ি বাতিল করে দেওয়া ক্রেতাদের পক্ষে দুর্ভাগ্যের।’’ বরং পুরনো গাড়ি বাতিলের যে নীতি আনার কথা কেন্দ্র সম্প্রতি ঘোষণা করেছে, তাকে সমর্থন জানিয়ে তিনি বলেন, ‘‘এতে ক্রেতারা পুরনো গাড়ি বাতিল করে নতুন কেনার সময় পাবেন।’’ এনজিটি-র ওই রায় দূষণ কমাতে সহায়ক হলে তাকে স্বাগত জানাতে তৈরি টয়োটা কির্লোস্কর মোটরের ভাইস চেয়ারম্যান শেখর বিশ্বনাথন। তবে ধাপে ধাপে পুরনো গাড়ি বাতিলের সমর্থক তিনি। তাঁর কথায়, ‘‘বিএস-১ বা তারও আগে থেকে শুরু করে পর্যায়ক্রমে বিএস-৩ গাড়িগুলি তুলে নেওয়া হলে ক্রেতারা পুরনো গাড়ি বদলানোর সুযোগ ও সময় পাবেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন