স্থায়ী কমিটির ২৩টি বৈঠক

মধ্যরাত্রির অনুষ্ঠানে উভয় শিবিরের সাংসদেরা যাতে থাকেন তার জন্য মোদী সরকার এই কৌশল নিয়েছে বলে বিরোধীরা অভিযোগ তুলেছেন। তবে শুধু আজই নয়, গত কাল থেকেই শুরু হয়েছে এই বৈঠকের পর্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৩:১৯
Share:

মাঝরাতে সংসদের সেন্ট্রাল হলের অনুষ্ঠানে জিএসটি চালু হতে চলেছে। তাতে শাসক দলের সাংসদদের তো থাকতেই হবে, কারণ অঘোষিত হুইপ রয়েছে তাঁদের জন্য। কিন্তু সেন্ট্রাল হল ভরাতে বিরোধী সাংসদদেরও চাই। আর তাই আজ অনুষ্ঠানের দিনে উভয় কক্ষের সাংসদদের দিল্লিতে উপস্থিতি নিশ্চিত করতে একসঙ্গে ২৩টি সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়েছিল, যা একেবারেই নজিরবিহীন। সংতরাং রাতের অনুষ্ঠানের আগেই দিনভর সরগরম রইল সংসদ।

Advertisement

মধ্যরাত্রির অনুষ্ঠানে উভয় শিবিরের সাংসদেরা যাতে থাকেন তার জন্য মোদী সরকার এই কৌশল নিয়েছে বলে বিরোধীরা অভিযোগ তুলেছেন। তবে শুধু আজই নয়, গত কাল থেকেই শুরু হয়েছে এই বৈঠকের পর্ব। কাল ছিল বিভিন্ন মন্ত্রকের পরামর্শদাতা কমিটির বৈঠক। আর আজ সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক। শাসক দলের এক নেতার কথায়, ‘‘সরকার অবশ্যই চায় যত বেশি সম্ভব সাংসদ এই অনুষ্ঠানে উপস্থিত থাকুন।’’

জিএসটি চালুর মাত্র ঘণ্টা দু’য়েক আগে সারের ওপর কর ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হল। কৃষকদের সুরাহা দিতে ট্রাক্টরের কিছু যন্ত্রাংশের ওপর করও ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করল জিএসটি পরিষদ। এক রকম আনুষ্ঠানিকতার জন্যই শুক্রবার রাতে জিএসটি পরিষদের বৈঠক ডাকা হয়েছিল। পরিষদের সদস্যদের নৈশভোজে আপ্যায়িত করেন প্রধানমন্ত্রী। কিন্তু সে বৈঠকেই কৃষকদের স্বার্থরক্ষার জন্য দু’টি সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement

আরও পড়ুন: আরও কমলো স্বল্প সঞ্চয়ের সুদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন