আতসকাচে তিন লক্ষ কোটির ঋণ

অনুৎপাদক সম্পদের লাগামছাড়া সমস্যায় রাশ টানতে দেউলিয়া আইন বড় ভূমিকা নিচ্ছে বলে গোড়া থেকেই দাবি করে আসছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৮ ০৩:১৮
Share:

দু’বছরের মধ্যে তিন লক্ষ কোটি টাকার অনাদায়ি ঋণের সমস্যা সামনে এসেছে।

দেউলিয়া বিধি কার্যকর হওয়ার পরে দু’বছরের মধ্যে তিন লক্ষ কোটি টাকার অনাদায়ি ঋণের সমস্যা মীমাংসার জন্য আতসকাচের তলায় এসেছে। এমন ঘটনার ফাইল জমা পড়েছে অন্তত ন’হাজার। এর মধ্যে সাড়ে তিন হাজার ক্ষেত্রে চেষ্টা হয়েছে সব মিলিয়ে প্রায় ১.২ লক্ষ কোটি টাকার ঋণের যতটা সম্ভব আদায় করার। দেউলিয়া বিধির সাফল্য তুলে ধরতে গিয়ে এমনই দাবি করলেন কোম্পানি বিষয়ক সচিব ইঞ্জেটি শ্রীনিবাস।

Advertisement

তবে একই সঙ্গে তিনি কবুল করেছেন যে, তিন হাজারেরও বেশি অভিযোগে সালিশি শুরুর পরে ৯০ দিন পার হয়ে গিয়েছে। তার জন্য এনসিএলটি কিংবা তার আপিল ট্রাইবুনালকে দোষারোপ করতে রাজি নন তিনি। তবে এ বিষয়ে এনসিএলটি-র আরও অনেক বেশি সজাগ হওয়া জরুরি বলে তাঁর মত।

২০১৬ সালের ডিসেম্বরে এই বিধি পুরোদস্তুর চালু হয়। অনুৎপাদক সম্পদের লাগামছাড়া সমস্যায় রাশ টানতে দেউলিয়া আইন বড় ভূমিকা নিচ্ছে বলে গোড়া থেকেই দাবি করে আসছে কেন্দ্র। উল্টো দিকে, বিরোধী এবং শিল্পমহলের একাংশের অভিযোগ, অনেক ক্ষেত্রে রুগ্‌ণ সংস্থার সম্পদ হাতবদল হচ্ছে জলের দরে। এই অবস্থায় ডিসেম্বরে ওই বিধির দু’বছর পূর্তির মুখে তার সাফল্য তুলে ধরতে চাইলেন সচিবও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন