সংযুক্তি প্রক্রিয়া শুরু অক্টোবরেই ইঙ্গিত স্টেট ব্যাঙ্কের

অক্টোবরের মধ্যেই পাঁচ সহযোগী ব্যাঙ্ক এবং মহিলা ব্যাঙ্ককে এসবিআইয়ে মেশানোর প্রক্রিয়া শুরু হওয়ার কথা। রবিবার এই আশা প্রকাশ করেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কর্ণধার অরুন্ধতী ভট্টাচার্য।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৬ ০৪:১৩
Share:

—প্রতীকী ছবি।

অক্টোবরের মধ্যেই পাঁচ সহযোগী ব্যাঙ্ক এবং মহিলা ব্যাঙ্ককে এসবিআইয়ে মেশানোর প্রক্রিয়া শুরু হওয়ার কথা। রবিবার এই আশা প্রকাশ করেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কর্ণধার অরুন্ধতী ভট্টাচার্য। তিনি বলেন, সব কিছু ঠিকঠাক চললে, চলতি ২০১৬-’১৭ অর্থবর্ষ শেষের আগেই আগামী মার্চের মধ্যে সংযুক্তি সম্পূর্ণ হয়ে যাবে। সহযোগী ব্যাঙ্কগুলি হল— স্টেট ব্যাঙ্ক অব বিকানের অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাঙ্ক অব ত্রিবাঙ্কুর, স্টেট ব্যাঙ্ক অব পাতিয়ালা, স্টেট ব্যাঙ্ক অব মহীশূর ও স্টেট ব্যাঙ্ক অব হায়দরাবাদ।

Advertisement

অরুন্ধতীদেবী বলেন, চলতি মাসের মধ্যেই অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত কমিটির রিপোর্ট জমা পড়ার কথা। তার পরেই প্রথমে রিজার্ভ ব্যাঙ্ক ও পরে কেন্দ্রের কাছে তা পাঠানো হবে। কেন্দ্র সায় দিলেই এই প্রক্রিয়া শুরু হবে। সব মিলিয়ে কাজ শুরু হতে হতে অক্টোবরের শেষ হয়ে যাবে বলে তাঁর ধারণা। তবে সামনে এখনও অনেকটা পথ বাকি বলেও সতর্ক করেছেন তিনি। ইতিমধ্যেই কেরলে সংযুক্তি প্রস্তাবের প্রতিবাদে জনস্বার্থ মামলা হয়েছে। সে কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, সব দিক বিচার করেই কাজ শুরু হবে।

উল্লেখ্য, অগস্টের শুরুতেই ওই ব্যাঙ্কগুলিকে মেশানোর বিষয়টি অনুমোদন করেছে স্টেট ব্যাঙ্কের পরিচালন পর্ষদ। সেই সঙ্গে জানানো হয়েছে শেয়ার বিনিময়ের অনুপাতও। পর্ষদের অনুমোদনের পরেই সংযুক্তির বিভিন্ন বিষয়ে মতামত এবং অভিযোগ জানানোর জন্য ওই কমিটি তৈরি করা হয়েছে। অভিযোগ জানানোর জন্য ২১ দিন সময় পাবেন শেয়ারহোল্ডাররা। অরুন্ধতীদেবী বলেন, কমিটির রিপোর্ট পাওয়ার পরেই তা নিয়ে আলোচনায় বসবেন তাঁরা। চূড়ান্ত সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্ক ও কেন্দ্রের কাছে পাঠানো হবে। সংযুক্তি সম্পূর্ণ হলে, স্টেট ব্যাঙ্কে কেন্দ্রের অংশীদারি ৫৯.৭০ শতাংশের সামান্য বেশি দাঁড়াবে বলেও জানান তিনি। গত জুনে শেষ হওয়া ত্রৈমাসিকে যা ছিল প্রায় ৬১.৩০%।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন