Price of Pulses

ডালের মজুত নিয়ে রাজ্যের সঙ্গে বৈঠক

বৈঠকের শেষে কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, রাজ্যগুলিকে ডালের দাম এবং তার মজুতের উপরে ক্রমাগত নজরদারি চালাতে বলেছে সরকার। মজুতদারির ঊর্ধ্বসীমা লঙ্ঘন করলে করতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ০৮:৩১
Share:

—প্রতীকী চিত্র।

চাল, ডাল, গম-সহ বিভিন্ন খাদ্যশস্যের দাম যাতে আর না বাড়ে, তার জন্য সেগুলির মজুতের উপরে নজরদারি আরও জোরদার করতে চাইছে কেন্দ্র। এই উদ্দেশ্যে বুধবার রাজ্যগুলির সঙ্গে বৈঠক করলেন ক্রেতাসুরক্ষা মন্ত্রকের অতিরিক্ত সচিব নিধি খারে। এ দিন অড়হর এবং কালো মুগ ডালের মজুত নিয়ে আলোচনা হয়েছে। রাজ্যের খাদ্য ও গণবণ্টন দফতর, সেন্ট্রাল ওয়্যারহাউসিং কর্পোরেশন এবং স্টেট ওয়্যারহাউসিং কর্পোরেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement

বৈঠকের শেষে কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, রাজ্যগুলিকে ডালের দাম এবং তার মজুতের উপরে ক্রমাগত নজরদারি চালাতে বলেছে সরকার। মজুতদারির ঊর্ধ্বসীমা লঙ্ঘন করলে করতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ। কর্পোরেশনগুলিকেও নিয়মিত তাদের মজুতের অবস্থা জানাতে হবে।

বাজারে পর্যাপ্ত সরবরাহ বজায় রাখার জন্য গত ২ জুন অড়হর এবং কালো মুগ ডালের মজুতের উপরে ঊর্ধ্বসীমা বসিয়েছিল কেন্দ্র। তা চাপানো হয়েছিল গমকল, পাইকারি মজুতদার, ব্যবসায়ী এবং খুচরো বিক্রেতাদের উপরে। আপাতত আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকার কথা। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আগামী এক বছরের মধ্যে লোকসভা নির্বাচন। তার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের বিধানসভা ভোটও রয়েছে। তার আগে খুচরো ও পাইকারি দুই বাজারে মূল্যবৃদ্ধির হার কিছুটা হলেও মাথা নামিয়েছে। তা সত্ত্বেও মসুর ডাল বাদে বাকি সমস্ত ডালের দাম এখনও কেজি প্রতি ১০০ টাকার বেশি। ভোটের আগে তা যাতে আরও না বাড়ে সে ব্যাপারে মরিয়া মোদী সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন