Business News

শেয়ার কিনতেও লাগতে পারে আধার!

নতুন নিয়ম জারি হলে মিউচ্যুয়াল ফান্ড বা শেয়ার কেনাবেচার জন্যও আধার নম্বর জানাতে হবে দেশের নাগরিকদের। কালো টাকাকে বৈধ করার জন্য শেয়ার বাজারের অপব্যবহার রুখতেই এই উদ্যোগ নিতে পারে সরকার এবং সেবি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৭ ১৩:১০
Share:

করদাতাদের ক্ষেত্রে প্যান-এর সঙ্গে আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। ছবি:সংগৃহীত।

এ বার শেয়ার বাজারে লেনদেনের ক্ষেত্রে বাধ্যতামূলক হতে পারে আধার কার্ড। কালো টাকার কারবারিদের রুখতে এই পদক্ষেপ করার কথা চিন্তা-ভাবনা করছে সরকার ও বাজার নিয়ন্ত্রক সেবি।

Advertisement

নতুন নিয়ম জারি হলে মিউচ্যুয়াল ফান্ড বা শেয়ার কেনাবেচার জন্যও আধার নম্বর জানাতে হবে দেশের নাগরিকদের। কালো টাকাকে বৈধ করার জন্য শেয়ার বাজারের অপব্যবহার রুখতেই এই উদ্যোগ নিতে পারে সরকার ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

আরও পড়ুন

Advertisement

ভিসা ছাড়া কাতারে যেতে পারবেন ভারতীয়রাও!

এত দিন শেয়ার কেনাবেচা বা মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক ছিল। তার সঙ্গে এ বার জুড়তে চলেছে আধার কার্ডের তথ্যসমূহও। গত ১ জুলাই থেকে করদাতাদের ক্ষেত্রে প্যান-এর সঙ্গে আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এ ছাড়া, প্যান কার্ড তৈরি করতে হলেও আধার নম্বর জরুরি বলে জানিয়েছে সরকার। এ নিয়ে কর সংক্রান্ত আইনে প্রয়োজনীয় সংশোধন করেছে কেন্দ্র।

আরও পড়ুন

গুয়ামে হানার হুমকি, ফুঁসছে কিমের দেশ

অর্থ মন্ত্রক সূত্রে খবর, প্যান কার্ড বাধ্যতামূলক করলেও তা কর ফাঁকি রোধে যথেষ্ট নয়। শেয়ার বাজারের এক সংস্থার এক শীর্ষ কর্তার মতে, “আধার কার্ড বাধ্যতামূলক করাটা কেবলমাত্র সময়ের অপেক্ষা।” তবে শেয়ার বাজারে লেনদেনের ক্ষেত্রে শেষমেশ প্যান কার্ড‌ের বদলে কেবলমাত্র আধার কার্ডই জরুরি হবে কি না তা স্পষ্ট করে জানাননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন