Business

আধার বাধ্যতামূলক নয় জীবন প্রমাণে

অনেক সময়েই বয়সের কারণে বা অসুস্থ হওয়ার জন্য পেনশনপ্রাপক ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন না। পেনশন চালু রাখার জন্য যা জমা বাধ্যতামূলক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ০৭:৩২
Share:

প্রতীকী ছবি। ফাইল চিত্র।

পেনশন পাওয়ার জন্য প্রতি বছর ডিজিটাল লাইফ সার্টিফিকেট (জীবন প্রমাণ) জমার সময়ে আধার আর বাধ্যতামূলক নয় বলে জানাল কেন্দ্র। এ জন্য সম্প্রতি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে তারা। সেই সঙ্গে অন্য আরও দু’টি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের বিভিন্ন দফতরের কর্মীদের মধ্যে বার্তা চালাচালির অ্যাপ ‘সন্দেশ’ এবং সেই সব অফিসে হাজিরার বায়োমেট্রিক (ছবি, আঙুল বা চোখের মণির ছাপ) নথিভুক্তির ক্ষেত্রেও আর আধার বাধ্যতামূলক নয়। তবে লাইফ সার্টিফিকেট জমা হোক বা সন্দেশ ও সরকারি অফিসের হাজিরা ব্যবস্থায় নাম লেখানো, কেউ প্রমাণ হিসেবে আধারের তথ্য দিতে চাইলে দিতে পারবেন।

Advertisement

অনেক সময়েই বয়সের কারণে বা অসুস্থ হওয়ার জন্য পেনশনপ্রাপক ব্যাঙ্কে গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন না। পেনশন চালু রাখার জন্য যা জমা বাধ্যতামূলক। সেই সমস্যা দূর করতেই আঙুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) দিয়ে ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমার সুবিধা চালু করেছে কেন্দ্র। তবে বহু গ্রাহকের অভিযোগ, আধার কার্ড না-থাকায় সেই সুবিধা নিতে পারছেন না তাঁরা। অনেকের ক্ষেত্রে বয়সজনিত কারণে আঙুলের ছাপ মিলছে না বলে সার্টিফিকেট জমায় সমস্যা হচ্ছে। এর আগে ২০১৮ সালে এই সব সমস্যার মুখে পড়ে কিছু সরকারি সংস্থা বিকল্প উপায়ে পেনশন চালু রাখার নিয়ম চালু করেছিল। কিন্তু আধার ছাড়া পাকাপাকি ভাবে চলবে কি না, সে ব্যাপারে স্থায়ী সিদ্ধান্ত হয়নি। এ বার জীবন প্রমাণের ক্ষেত্রে আধার পুরো ঐচ্ছিক বলেই জানাল সরকার।

পাশাপাশি, অতিমারির মধ্যেই বিভিন্ন সরকারি দফতরের কর্মীদের মধ্যে কথা বলার জন্য নিজস্ব অ্যাপ চালু করেছে ন্যাশনাল ইনফর্ম্যাটিক্স সেন্টার। নীতি আয়োগ, রেল, সেনাবাহিনী, টেলিকম দফতর, স্বরাষ্ট্র মন্ত্রক, সিবিআই-সহ ১৫০টিরও বেশি এর সঙ্গে জড়িয়ে। এ ক্ষেত্রেও আধারকে বাধ্যতামূলক করার পথ থেকে সরে এসেছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন