ফের প্রশ্ন আদানিদের অস্ট্রেলীয় খনি প্রকল্পে

সম্প্রতি সুবিধাজনক শর্তে এটির জন্য আদানিদের ৯০ কোটি ডলার ঋণ পাওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে কুইন্সল্যান্ড সরকার। কারমাইকেল খনি থেকে সমুদ্র বন্দর পর্যন্ত ৩৩৮ কিমি রেলপথ গড়তে ওই ঋণ চায় সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

মেলবোর্ন শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০১:১৯
Share:

খরচ কমাতে এ বার অস্ট্রেলিয়ার খনন পরিষেবা সংস্থা ডাউনারের সঙ্গে ২৬০ কোটি ডলারের (প্রায় ১৬,৭০২.৪ কোটি টাকা) চুক্তি বাতিল করল আদানি অস্ট্রেলিয়া। যা কুইন্সল্যান্ডে ভারতের আদানি গোষ্ঠী প্রস্তাবিত কারমাইকেল কয়লা খনি প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে ফের প্রশ্ন তুলে দিল বলে মত সংশ্লিষ্ট মহলের। কারণ, প্রবাল প্রাচীরের ক্ষতির যুক্তিতে শুরু থেকেই ১,৬৫০ কোটি ডলারের প্রকল্পটির বিরোধিতা করছেন পরিবেশবিদরা।

Advertisement

সম্প্রতি সুবিধাজনক শর্তে এটির জন্য আদানিদের ৯০ কোটি ডলার ঋণ পাওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে কুইন্সল্যান্ড সরকার। কারমাইকেল খনি থেকে সমুদ্র বন্দর পর্যন্ত ৩৩৮ কিমি রেলপথ গড়তে ওই ঋণ চায় সংস্থা। চিনের দুই সরকারি ব্যাঙ্কও ধার দিতে রাজি হয়নি তাদের। আদানিদের
অবশ্য দাবি, প্রকল্প গড়তে দায়বদ্ধ তারা। ডাউনারের সঙ্গে এই বিচ্ছেদ সেটি প্রকল্প পরিচালনার কাঠামোয় রদবদল ছাড়া আর কিছু নয়।

ডাউনার ছাড়া থিয়েস নামে আর একটি সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে আদানিদের। সূত্রে খবর, দু’টি সংস্থাই খনন সংক্রান্ত প্রকল্পে পরিষেবা দেওয়ার ব্যাপারে প্রথম সারির সংস্থা। বছরে ৬ কোটি টন পর্যন্ত কয়লা উৎপাদনে সহায়তা দিতে পারে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন