Business News

ফেসবুক-জিয়ো চুক্তির জের, জ্যাক মা-কে টপকে ফের এশিয়ার ধনীতম মুকেশ অম্বানী

করোনাভাইরাস ও লকডাউনের জন্য তাঁর সংস্থা আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড-এর ক্ষতি হয়েছে প্রায় একশো কোটি ডলার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২০ ১৬:২১
Share:

মুকেশ অম্বানী (বাঁ দিকে) ফের এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা ফিরে পেলেন। টপকে গেলেন জ্যাক মা-কে। —ফাইল চিত্র

ফেসবুকের সঙ্গে চুক্তি হতেই ফের এশিয়ার ধনীতম ব্যবসায়ীর তকমা ফিরে পেলেন মুকেশ অম্বানী। আলিবাবার প্রতিষ্ঠাতা-কর্ণধার জ্যাক মা-কে টপকে ফের শীর্ষে চলে এলেন রিলায়্যান্স কর্ণধার। রিলায়্যন্সের ৯.৯৯ শতাংশ শেয়ার ফেসবুক কিনে নিয়েছে। বুধবারই সেই ঘোষণা হতেই লাফিয়ে বাড়তে থাকে রিলায়্যান্সের শেয়ারের দাম। শেয়ারের দাম প্রায় ১০ শতাংশ বেড়ে যাওয়ায় মুকেশের মোট সম্পত্তির মূল্য জ্যাক মা-র চেয়ে বেড়ে যায়। তাতে ব্লুমবার্গের ১০০ কোটি বিলিয়ন ডলারের তালিকায় এশিয়ার মধ্যে শীর্ষস্থানে পৌঁছে গিয়েছেন মুকেশ।

Advertisement

রিল্যায়ন্স জিয়োর সঙ্গে ফেসবুকের চুক্তির ফলে মুকেশ অম্বানীর সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪৭০ কোটি মার্কিন ডলার। ফলে মোট সম্পত্তির পরিমাণ হয়েছে প্রায় ৪৯২০ কোটি মার্কিন ডলার। এর ফলে বর্তমানে আলিবাবা কর্ণধারের সম্পত্তির চেয়ে প্রায় ৩২০ কোটি মার্কিন ডলার বেশি সম্পত্তির মালিক মুকেশ অম্বানী।

বিশ্বের সবচেয়ে বড় তেল সংশোধনাগার রয়েছে রিলায়্যান্সের। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের জেরে সারা বিশ্বে তেলের চাহিদা তলানিতে পৌঁছেছে। ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দামে বিপুল পতনের জেরে মুকেশের সম্পত্তির পরিমাণ কমে যায় প্রায় ১৪০০ কোটি ডলার। ফলে এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা খোয়ান রিলায়্যান্স কর্ণধার।

Advertisement

অন্য দিকে সম্পত্তির পরিমাণ কমেছে জ্যাক মা-রও। করোনাভাইরাস ও লকডাউনের জন্য তাঁর সংস্থা আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড-এর ক্ষতি হয়েছে প্রায় একশো কোটি ডলার। এই দু’য়ের কারণেই ফের এশিয়ার ধনীদের শীর্ষস্থান অধিকার করে নিলেন মুকেশ অম্বানী।

আরও পড়ুন: কেন্দ্রীয় দলকে নিয়ে ব্যস্ত বাঙুর, সেই ফাঁকে ‘হাওয়া খেতে’ বেরিয়ে পড়লেন করোনা রোগী

আরও পড়ুন: দেড় বছরের জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্ধিত ডিএ বন্ধ রাখল কেন্দ্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন