Hindenburg Research

আদানির পর নিশানায় টুইটারের প্রতিষ্ঠাতা, জালিয়াতি নিয়ে আবার তির হিন্ডেনবার্গ রিসার্চের

টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডোরসির পেমেন্ট ফার্ম ‘ব্লক’-এর বিরুদ্ধে এ বার কারচুপির অভিযোগ তুলল আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ২১:২৮
Share:

আদানি গোষ্ঠীর পর এ বার জ্যাক ডোরসির সংস্থার বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলল হিন্ডেনবার্গ রিসার্চ। ফাইল চিত্র।

আবার বোমা ফাটাল হিন্ডেনবার্গ রিসার্চ। এ বার টুইটার প্রতিষ্ঠাতা জ্যাক ডোরসির পেমেন্ট ফার্ম ‘ব্লক’-এর বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলল আমেরিকার ওই লগ্নি গবেষণাকারী সংস্থা। বৃহস্পতিবার ডোরসির সংস্থার বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলে আবার খবরের শিরোনামে আমেরিকার ওই সংস্থা।

Advertisement

কিছু দিন আগেই একটি কারচুপির অভিযোগ তুলে হইচই ফেলে দিয়েছিল হিন্ডেনবার্গ রিসার্চ। অভিযোগের নিশানায় ছিল ভারতের অন্যতম নামী শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠী। আমেরিকার ওই সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছিল, গত এক দশক ধরে নিজেদের সংস্থাগুলির শেয়ারের দাম কৃত্রিম ভাবে বাড়িয়েছে আদানি গোষ্ঠী। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরই শেয়ারবাজারে মুখ থুবড়ে পড়েছে আদানি গোষ্ঠী। এই নিয়ে সরগরম হয়েছে ভারতের রাজনীতি।

এ বার টুইটারের প্রতিষ্ঠাতার সংস্থার বিরুদ্ধে একই রকম কারচুপির অভিযোগ আনল আমেরিকার ওই সংস্থা। বুধবার রাতেই হিন্ডেনবার্গ রিসার্চের তরফ থেকে জানানো হয়েছিল যে, আরও একটি অভিযোগ তারা প্রকাশ্যে আনবে। সেই মতো বৃহস্পতিবার ডোরসির সংস্থার বিরুদ্ধে অভিযোগ করল তারা।

Advertisement

হিন্ডেনবার্গ রিসার্চের তরফে দাবি করা হয়েছে, কারচুপি করে ব্যবহারকারীর সংখ্যা বাড়িয়েছে ডোরসির সংস্থা। এ-ও দাবি করা হয়েছে, ব্লকের প্রাক্তন কর্মীরাই জানিয়েছেন যে, ৪০ থেকে ৭৫ শতাংশ অ্যাকাউন্টই ভুয়ো। অর্থাৎ, ডোরসির সংস্থার প্রাক্তন কর্মীদের সঙ্গে কথা বলেছিল হিন্ডেনবার্গ। আদানি গোষ্ঠীর ক্ষেত্রেও তাদের প্রাক্তন উচ্চপদস্থ কর্তার সঙ্গে কথা বলে গবেষণা চালিয়েছিল বলে দাবি করেছিল আমেরিকার ওই সংস্থা।

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পরই মুখ থুবড়ে পড়েছিল আদানি গোষ্ঠীর শেয়ারদর। ডোরসির সংস্থা ব্লকের ক্ষেত্রেও ঠিক তেমনটাই হয়েছে। নিউ ইয়র্কে বৃহস্পতিবার সকাল ৮টা ৫৩ মিনিট নাগাদ ব্লকের শেয়ার দর কমেছে ২০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন