Air India

স্বার্থের সংঘাত ঘিরে প্রশ্নে বিতর্কের মুখে এআই

মীনাক্ষীর বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ তুলেছে এয়ার ইন্ডিয়ার দুই পাইলট সংগঠন ইন্ডিয়ান পাইলট গিল্ড এবং ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট অ্যাসোসিয়েশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ০৬:১৮
Share:

—ফাইল চিত্র

কর্মীদের নিয়ে দল বানিয়ে যিনি সংস্থা কিনতে দরপত্র জমা দিয়েছেন, বর্তমানে তিনিই কী করে সংস্থায় কমার্শিয়াল ডিরেক্টর হিসেবে কাজ করতে পারেন— এয়ার ইন্ডিয়া (এআই)

Advertisement

ঘিরে নতুন এই বিতর্কই দানা বাঁধতে শুরু করেছে বাজারে। যাঁকে ঘিরে বিতর্ক, সেই প্রথম মহিলা কমার্শিয়াল ডিরেক্টর মীনাক্ষী মালিকের গলায় সোমবার ঝরে পড়ল অভিমান। দিল্লি থেকে ফোনে মীনাক্ষী বলেন, ‘‘মার্চ থেকে কোভিড পরিস্থিতিতে শুধুমাত্র সংস্থার আর্থিক স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য দিনে প্রায় ১৮ ঘণ্টা করে কাজ করেছি। কই তখন তো বিতর্ক হয়নি!’’

মীনাক্ষীর বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ তুলেছে এয়ার ইন্ডিয়ার দুই পাইলট সংগঠন ইন্ডিয়ান পাইলট গিল্ড এবং ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট অ্যাসোসিয়েশন। তাদের দাবি, যিনি সংস্থা কিনবেন বলে কর্মীদের একাংশকে নিয়ে আগ্রহপত্র জমা দিয়েছেন এবং আগামী দিনে দর হাঁকবেন, তাঁর তো সেই সংস্থার খুঁটিনাটি নিয়ে তথ্য জানার কথা নয়। অথচ তিনিই কমার্শিয়াল ডিরেক্টরের পদে বসে সংস্থার লাভ-ক্ষতি সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নিচ্ছেন। তাঁদের একাংশের প্রশ্ন, এটা কী করে সম্ভব?

Advertisement

মীনাক্ষী অবশ্য বলছেন, ‘‘টেন্ডারে অংশ নেব বলে সিদ্ধান্ত নেওয়ার পরেই এয়ার ইন্ডিয়ার লগ্নি বা সে সংক্রান্ত কোনও সিদ্ধান্তের মধ্যে আমাকে না-রাখতে লিখিত ভাবে চেয়ারম্যান ও পরিচালন পর্ষদকে জানিয়ে দিয়েছি। কিন্তু মুনাফা করা নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে আপত্তি কোথায়? তাতে তো আখেরে লাভ হচ্ছে সংস্থারই।’’

লোকসানে ধুঁকছে কেন্দ্রের হাতে থাকা রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। বাজারে দেনা প্রায় ৬০ হাজার কোটি টাকা। তাকে বাঁচিয়ে রাখতে প্রতি বছর সাধারণ মানুষের করের টাকার বিরাট অংশ কেন্দ্রকে তুলে দিতে হচ্ছে সংস্থার হাতে। এই অবস্থায় নিজেদের দায়িত্ব ঝেড়ে ফেলতে সেটিকে বেসরকারি হাতে তুলে দিতে মরিয়া কেন্দ্র। কিন্তু চারবারের চেষ্টাতেও ক্রেতা মেলেনি। শেষে বিক্রির শর্ত অনেক শিথিল করে ঠিক হয়েছে, সংস্থার বর্তমান মূল্যের ১৫% নগদ দিয়ে মালিকানা নেওয়া যাবে। বাকি ব্যাঙ্ক থেকে ঋণ মিলবে।

এই পরিস্থিতিতে সম্প্রতি এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহপত্র জমা দিয়েছে টাটা গোষ্ঠী। যাদের হাত ধরে এক সময়ে সংস্থার পথ চলা শুরু হয়েছিল। পরে তা কেন্দ্রের হাতে চলে যায়। তবে এআইয়ের কর্মীদের একাংশের বক্তব্য, সংস্থাটির ভাল-মন্দের সঙ্গে তাঁরা আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে। এতটাই যে, তাঁদের থেকে বেশি যত্ন করে আর কেউ সেটিকে বাঁচিয়ে তুলতে পারবে না। তাই বাইরের লগ্নিকারীকে ধরে প্রায় ২০০ কর্মীর দলও এয়ার ইন্ডিয়া কিনতে ইচ্ছেপত্র জমা দিয়েছে। সেই দলেরই মাথায় রয়েছেন মীনাক্ষী। যিনি সংস্থার কমার্শিয়াল ডিরেক্টরও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন