Fuel Price

রেকর্ড এটিএফ, চিন্তা তেল নিয়ে

করোনাকালে ব্যবসার অভাবে বিপর্যস্ত বিমান শিল্পের মাথায় হাত তো বটেই। আরও দুর্ভোগের আশঙ্কায় কাঁটা মানুষও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ০৮:২০
Share:

প্রতীকী ছবি।

বিমান জ্বালানির দরে কেঁপে উঠল গোটা দেশ। বুধবার এক ধাক্কায় ৫.২% এবং দু’মাসেরও কম সময়ে এই নিয়ে চার বার— দাম বৃদ্ধির এই গতির জেরে কলকাতায় কিলোলিটার পিছু এটিএফ পৌঁছল ৯৪,৮৮৮.৭০ টাকায়।

Advertisement

করোনাকালে ব্যবসার অভাবে বিপর্যস্ত বিমান শিল্পের মাথায় হাত তো বটেই। আরও দুর্ভোগের আশঙ্কায় কাঁটা মানুষও। কারণ, এই হারে এটিএফের দাম বৃদ্ধির জন্য রাষ্ট্রায়ত্ত তেল সংস্থগুলি যে অশোধিত তেলকে দায়ী করছে, তার ধাক্কা লাগছে পেট্রল-ডিজ়েলেও। অথচ ১০৩ দিন হল সেগুলির স্থির। ফলে মার্চে পাঁচ রাজ্যে ভোট মিটলে তেলের দর এটিএফের গতিতেই চড়বে কি না, সেটাই প্রশ্ন। ইতিমধ্যেই বিমান শিল্প দাবি জানিয়েছে, তাদের পাশে দাঁড়াতে তেলের পরে এটিএফেও অবিলম্বে শুল্ক কমাক কেন্দ্র।

এমনিতেই দেশে মূল্যবৃদ্ধির হার ঊর্ধ্বমুখী। খুচরো বাজারে খাদ্যপণ্যে ফের তার আঁচ টের পাচ্ছেন ক্রেতারা। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, এটিএফের মতো তেলের দাম বাড়লে রোজগেরে মানুষের আর্থিক অবস্থা আরও খারাপ হবে। কারণ, যাতায়াতের পাশাপাশি পরিবহণ খরচ বাড়ায় নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে টাকা লাগবে বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন