Coronavirus

বেকারত্ব নিয়ে প্রশ্ন 

আট্টিঙ্গলের কংগ্রেস সাংসদ আদূর প্রকাশ প্রশ্ন তোলেন, গত তিন বছরে বেকারত্ব বিপুল পরিমাণে বেড়েছে কি না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৫:০৭
Share:

বিশ্ব জুড়ে করোনা-আতঙ্কের মধ্যেও লোকসভার আলোচনায় ফের ভেসে উঠল দেশের বেকারত্ব-সমস্যার প্রসঙ্গ। যে প্রশ্নে হামেশাই মোদী সরকারকে বিঁধে থাকে বিরোধীরা।

Advertisement

আট্টিঙ্গলের কংগ্রেস সাংসদ আদূর প্রকাশ প্রশ্ন তোলেন, গত তিন বছরে বেকারত্ব বিপুল পরিমাণে বেড়েছে কি না। যদি সত্যিই তা হয়ে থাকে, তবে তার কারণ কী? চাকরি খোয়ানোর বিষয়ে কেন্দ্র কোনও সমীক্ষা করেছে কি না। যার উত্তরে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গঙ্গোয়ার দাবি করেছেন, কৃষি ছাড়া কল-কারখানা, বাণিজ্য, পরিবহণ-সহ ৮টি ক্ষেত্রে ২০১৬ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের এপ্রিলের মধ্যে বরং নিট চাকরি বেড়েছে ৬.১৬ লক্ষ।

কিন্তু মন্ত্রীর এই জবাব খুশি করতে পারেনি বিরোধীদের। ডিএমকে সাংসদ এ রাজা বলেন, ম্যাড্রাস বিশ্ববিদ্যালয় থেকে অঙ্কে স্নাতকোত্তর একটি মেয়ে চাকরি পেয়েছেন ম্যাড্রাস মিউনিসিপ্যাল কর্পোরেশনে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিই এবং তার পরে এমবিএ করা এক জন কাজ পেয়েছেন রেলের খালাসি হিসেবে। দেশে কাজের বাজারের ছবি সত্যিই ভাল হলে, চাকরিপ্রার্থীদের এমন পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে কেন, সেই প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন