India-China Clash

চিনা পণ্যে ক্ষোভ, ধোঁয়াশা বিকল্পের প্রশ্নে

সোমবার বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল বলেন, আত্মনির্ভর ভারত গড়তে একটু বেশি দাম পড়লেও, দেশি পণ্য কেনা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২০ ০৫:৪১
Share:

প্রতীকী ছবি

লাদাখে সীমান্ত-সংঘাতের পারদ যত চড়ছে, ভারতে তত জোরালো হচ্ছে চিনা পণ্য বর্জনের ডাক। ভরদুপুরে দিল্লির রাস্তায় ডাঁই করা চিনা পণ্যে আগুন লাগানো থেকে শুরু করে সেনার বুলেটপ্রুফ জ্যাকেট তৈরির কাঁচামাল পড়শি মুলুক থেকে আনা বন্ধ করার ডাক— বেজিংকে উচিত শিক্ষা দেওয়ার দাবির সুর চড়ছে ক্রমশ। যদিও ঠিক কোন-কোন চিনা পণ্য ও কাঁচামালকে বাতিলের তালিকায় ফেলা উচিত বা রাতারাতি তা কেনা বন্ধ করলে বিকল্প কোথায় মিলবে, সে সব প্রশ্নের উত্তর স্পষ্ট নয়।

Advertisement

সোমবার বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল বলেন, আত্মনির্ভর ভারত গড়তে একটু বেশি দাম পড়লেও, দেশি পণ্য কেনা জরুরি। চিনকে বিঁধে তার দাবি, উন্নত মানের পণ্যও কেনা উচিত ভারতের। এ দিন দিল্লির করোলবাগে চিনা পণ্য বর্জনের দাবিতে প্রতীকী ভাবে তাতে আগুন ধরায় খুচরো ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি। সাধারণ সম্পাদক প্রবীণ খন্ডেলওয়ালের দাবি, চিনকে শিক্ষা দিতে তাদের পণ্য বর্জন করুন দেশবাসী। রাখি পালন হোক খাঁটি ভারতীয় রাখি কব্জিতে বেঁধে। সীমান্ত-সংঘাতের প্রেক্ষিতে তিন চিনা সংস্থার সঙ্গে ৫০০০ কোটি টাকার সমঝোতাপত্র বাতিলের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে অভিনন্দনও জানান তিনি। তবে রাতারাতি চিনা পণ্য আসা বন্ধ হলে, ভারতে সব নির্মাণের পরিকাঠামো তৈরি হবে কী ভাবে কিংবা কে জোগাবে ওষুধের প্রায় ৭০% কাঁচামাল, সেই সমস্ত প্রশ্নের উত্তর স্পষ্ট নয়।

নীতি আয়োগের সদস্য ভি কে সারস্বতের বক্তব্য, গুণমানে নির্ভরযোগ্যতা না-থাকায় ভারতীয় বুলেটপ্রুফ জ্যাকেট নির্মাতাদের উচিত চিনা কাঁচামাল না-কেনা। প্রশ্ন হল, এত দিন তা কেনা হত কেন? অর্ডন্যান্স ফ্যাক্টরির কর্মী সংগঠন ভারতীয় প্রতিরক্ষা মজদুর সঙ্ঘের দাবি, চিন-নির্ভরতা কমাতে অবিলম্বে ওই সমস্ত কারখানাকে কর্পোরেট ধাঁচে ঢালার পরিকল্পনা থেকে সরে আসুক কেন্দ্র।

Advertisement

এ বার প্রশ্ন, কেন্দ্র তা কানে তুলবে কি? এক বেসরকারি সমীক্ষায় পরামর্শ, মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার-সহ বৈদ্যুতিন পণ্যে চিন-নির্ভরতা কমাতে সেগুলির বড় অংশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, তাইওয়ান, আমেরিকা থেকে আনা হোক। কিন্তু তাতেও প্রশ্ন, চিনের মাটিতে তৈরি পণ্যই অন্য দেশ ঘুরে ভারতে ঢুকলে লাভ কী?

চিন-বিরোধী চিন্তা সুযোগের দরজা কতটা খুলবে, তা নিয়ে নিশ্চিত নয় ভারতীয় মোবাইল তৈরির সংস্থাগুলিও। একে, যন্ত্রাংশ থেকে নকশা— বহু বিষয়েই তারা চিন-নির্ভর। তার উপরে, বেজিংকে জবাব দেওয়ার এই আবেগ কত দিন টেকে, সেটাও মেপে তবেই বাজার ধরতে নতুন লগ্নির ঝুঁকি নিতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন