অ্যাপল ওয়াচের অপেক্ষা দেড় মাস

আরও একটা জিনিস আসছে। অ্যাপল মঞ্চ থেকে বলেছিলেন টিম কুক। ঠিক ছ’মাস আগে, গত ৯ সেপ্টেম্বর। অপেক্ষার শুরুটা হয়েছিল সে দিন। এ বার জানা গেল অপেক্ষা-পর্ব আর কত দিন! পণ্য ডিজাইনে ‘বরাবরের পাগলাটে’ স্টিভ জোবসের জাদু ফেরাতে মিতবাক, শান্ত-শিষ্ট টিম কুক সে দিন সামনে এনেছিলেন আই-ফোনের নতুন দুই সংস্করণ আই ফোন-৬ ও ৬-প্লাস। সঙ্গে মোবাইল পরিষেবা অ্যাপল-পে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৫ ০৩:৫৭
Share:

অ্যাপলের জাদুঘড়ি হাতে পরে পরখ। মঙ্গলবার সানফ্রান্সিসকোয়। ছবি: রয়টার্স।

আরও একটা জিনিস আসছে। অ্যাপল মঞ্চ থেকে বলেছিলেন টিম কুক। ঠিক ছ’মাস আগে, গত ৯ সেপ্টেম্বর। অপেক্ষার শুরুটা হয়েছিল সে দিন। এ বার জানা গেল অপেক্ষা-পর্ব আর কত দিন! পণ্য ডিজাইনে ‘বরাবরের পাগলাটে’ স্টিভ জোবসের জাদু ফেরাতে মিতবাক, শান্ত-শিষ্ট টিম কুক সে দিন সামনে এনেছিলেন আই-ফোনের নতুন দুই সংস্করণ আই ফোন-৬ ও ৬-প্লাস। সঙ্গে মোবাইল পরিষেবা অ্যাপল-পে। এর পরেই ঘোষণা করেন, “ওয়ান মোর থিং টু কাম...অ্যাপল ওয়াচ।” ‘স্মার্ট’ ঘড়ি।

Advertisement

সানফ্রান্সিসকোয় এক জমজমাট অনুষ্ঠানে আজ কুক জানালেন, আর দেড় মাস! অ্যাপল ওয়াচ হাতে উঠবে আগামী ২৪ এপ্রিল। ‘প্রি-বুকিং’ শুরু হয়ে যাবে ১০ এপ্রিল। অ্যাপল স্টোরে গিয়ে হাতে পরে দেখার সুযোগও মিলবে সে দিন থেকেই। কেনার আগেই দেখে নেওয়া যাবে, ইস্পাতের ধূসরতা কিংবা ১৮ ক্যারাটের হলদে বা গোলাপি সোনায় মোড়া অ্যাপলের ওই জাদুঘড়ি কেমন মানায় হাতে!

জাদুঘড়িই বটে! এ এমন ঘড়ি, যা হাত তুলে ধরলে তবে দেখা যায় সময়। শুধু কি সময়! হৃৎস্পন্দন থেকে শরীর ভাল রাখার দৌড়ঝাঁপ এক কথায় তা মাপতে পারে সবই। যার পাশে থাকা চাবি ঘুরিয়েই প্রায় সব কাজ সেরে ফেলা যায়। ডেকে নেওয়া যায় উবের ট্যাক্সি। আবার ইচ্ছেমতো সাজিয়ে নেওয়া যায় তার ডায়াল। যেন হাতে পরে থাকা মিনি কম্পিউটার! আবার কব্জিতে টোকা মেরে মনেও করিয়ে দেয়, কাজের কথা। কুকের কথায়, “এমন একটা জিনিস আমি চাইছি সেই পাঁচ বছর বয়স থেকে।”

Advertisement

কুকের ইচ্ছে পূরণের এই ঘড়ি অবশ্য একা কাজ করে না। সঙ্গে পকেটে আই-ফোন থাকা জরুরি। চাঁদের গায়ে চাঁদ লাগলে তবেই জমবে জোবস-উত্তর অ্যাপল জাদু!

ছ’মাস আগে কুক যে দু’টি ফোন বাজারের এনেছিলেন, সে দু’টি খুশি করেছে ৯৯% ব্যবহারকারীকে। তাতেই লাভের অঙ্ক বিপুল বেড়েছে অ্যাপলের। আর আপল পে এখন চালু রয়েছে ৭ লক্ষ স্থানে। এ বার পরীক্ষা নয়া ঘড়ির। বাজারে সোনি বা স্যামসাংসের স্মার্ট ওয়াচের সঙ্গে টক্কর নিতে হবে যে! তবে অ্যাপল-ভক্তদের কাছে তাঁদের প্রিয় ব্র্যান্ডের মূল্যই আলাদা। সেটাও বড় ভরসা কুক-বাহিনীর। কুকের হেঁশেল থেকে নয়া ঘড়ির পাশাপাশি আজ বেরিয়ে এসেছে অ্যাপল টিভির নতুন সংস্করণ। এবং নতুন নোটবুক-কম্পিউটার ‘ম্যাকবুক’। যার ওজন দু’পাউন্ড। দাম পড়বে ১,২৯৯ ডলার।

দাম কেমন অ্যাপল ওয়াচের? শুরু ৩৪৯ ডলার থেকে। মাঝারি রেঞ্জে আছে ৫৪৯ ডলার। সোনার মডেলে মন মজলে লাফিয়ে দাম বাড়বো। শুরুই ১০ হাজার ডলার থেকে। প্রায়৬ লক্ষ টাকা। ২৪ এপ্রিল এই সব ঘড়ি থেকে পাওয়া যাবে ৯টি দেশে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, জাপান, হংকং ও প্রতিবেশী চিনে!

ভারতে কবে থেকে? অপেক্ষায় রাখছে অ্যাপল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন