Apple

৫জি-র জন্য পরীক্ষা চালু অ্যাপলের

অ্যাপল জানায়, আই ফোন ব্যবহারকারীদের জন্য ডিসেম্বরে ৫জি সফটওয়্যার আপডেট দেবে তারা। মূলত আই ফোন ১৪, ১৩, ১২ এবং আই ফোন এসই মডেলের ফোনে তা পাওয়া যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৫:২৭
Share:

পরীক্ষামূলক ৫জি চালু করেছে অ্যাপল। ফাইল চিত্র।

দেশে দ্রুত ৫জি পরিষেবা চালুর উপরে জোর দিচ্ছে কেন্দ্র। সেই লক্ষ্যে গত মাসে স্মার্ট ফোন নির্মতা সংস্থাগুলিকে দ্রুত নিজেদের ফোন প্রস্তুত করতে বলেছে তারা। সে কথা মাথায় রেখে পরীক্ষামূলক ভাবে নিজেদের বিভিন্ন পণ্যে ৫জি প্রযুক্তির সফটওয়্যার আনার কাজ শুরু করল অ্যাপল। ভোডাফোন আইডিয়া, রিলায়্যান্স জিয়ো ও ভারতী এয়ারটেল যখন দেশে উন্নত মানের ৫জি পরিষেবা পুরোপুরি আনবে, তখনই যাতে আই ফোনের মতো পণ্যের ব্যবহারকারীরা সেই পরিষেবা পান, তা নিশ্চিত করতে চায় সংস্থা। এ জন্য অ্যাপলের ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। তবে অ্যাপল সরাসরি এ নিয়ে কোনও মন্তব্য করতে করেনি।

Advertisement

গত ১ অক্টোবর দেশে ৫জি প্রযুক্তির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এয়ারটেল এবং জিয়ো জানিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যে বিভিন্ন শহরে এই দ্রুতগতির মোবাইল পরিষেবা আনবে তারা। কিন্তু সংশ্লিষ্ট মহল বলছে, টেলি পরিষেবা সংস্থাগুলির অভিযোগ, স্মার্ট ফোন সংস্থাগুলি ফোনে আপডেট দেয়নি, যাতে ৫জি ব্যবহার করা সহজ হয়। আবার এখনও এই পরিষেবার উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়নি বলে দাবি করছে স্মার্ট ফোন সংস্থাগুলি।

এই পরিস্থিতিতে অক্টোবরে স্মার্ট ফোন নির্মাতাদের সঙ্গে বৈঠক করেন টেলিকম দফতর এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কর্তারা। সূত্রের খবর, সেখানে তাদের বলা হয় ফোনগুলিকে ৫জি-র জন্য তৈরি করতে। তার পরে অ্যাপল জানায়, আই ফোন ব্যবহারকারীদের জন্য ডিসেম্বরে ৫জি সফটওয়্যার আপডেট দেবে তারা। মূলত আই ফোন ১৪, ১৩, ১২ এবং আই ফোন এসই মডেলের ফোনে তা পাওয়া যাবে। সেই মতো পরীক্ষামূলক ৫জি চালু করেছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন