তিনটি শাখা খুলতে রিজার্ভ ব্যাঙ্কের সায় জেপি মর্গ্যানকে

বেশির ভাগ বিদেশি ব্যাঙ্কই যেখানে ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার পথে হাঁটছে, সেখানেই দেশে আরও তিনটি শাখা খুলতে রিজার্ভ ব্যাঙ্কের অনুমোদন পেল জেপি মর্গ্যান চেজ। নয়াদিল্লি, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ে ওই শাখা তিনটি খোলায় সায় পেয়েছে বলে জানিয়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৬ ০২:৫৩
Share:

বেশির ভাগ বিদেশি ব্যাঙ্কই যেখানে ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার পথে হাঁটছে, সেখানেই দেশে আরও তিনটি শাখা খুলতে রিজার্ভ ব্যাঙ্কের অনুমোদন পেল জেপি মর্গ্যান চেজ। নয়াদিল্লি, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ে ওই শাখা তিনটি খোলায় সায় পেয়েছে বলে জানিয়েছে তারা। আগামী কয়েক মাসের মধ্যেই এগুলি চালু হবে বলেও আশা তাদের।

Advertisement

জেপি মর্গ্যানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সিইও কল্পনা মোরপারিয়া বলেন, দীর্ঘ মেয়াদে ভারতে ব্যাঙ্কিং পরিষেবা ক্ষেত্রে ব্যবসা বাড়াতে আগ্রহী তাঁরা। এই অনুমোদন তাতে সাহায্য করবে। নতুন শাখাগুলিতে সাধারণ ব্যাঙ্কিং পরিষেবা দেবে বহুজাতিক ব্যাঙ্কটি। যার মধ্যে রয়েছে, বিদেশি মুদ্রা লেনদেন, শিল্পকে ঋণ দেওয়া ইত্যাদি।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই ভারত থেকে ব্যবসা গোটানোর কথা ঘোষণা করেছে বেশ কিছু বিদেশি ব্যাঙ্ক। জানুয়ারিতেই ব্রিটিশ ব্যাঙ্ক বার্কলেজ জানিয়েছে, খরচ কমিয়ে মুনাফা বাড়াতে এখানে নিজেদের শেয়ার লেনদেন সংক্রান্ত ব্যবসা বন্ধ করবে তারা। একই ভাবে মে মাসে ভারতে ২৪টি শাখা বন্ধের পরিকল্পনার কথা ঘোষণা করেছে এইচএসবিসি হোল্ডিংসও। খুচরো ঋণ এবং সম্পদ পরিচালনা ব্যবসা ঢেলে সাজতেই এই উদ্যোগ বলে জানিয়েছে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন