ব্যাঙ্কে যেতে হবে না, লোন পেয়ে যান এটিএম থেকেই!

ব্যাঙ্কে গিয়ে লাইনে দাঁড়ানোর দিন কি এ বার শেষ হয়ে আসছে? রিজার্ভ ব্যাঙ্কের নতুন নির্দেশিকার দিকে তাকালে কিন্তু এমনটা মনে করার যথেষ্ট কারণ রয়েছে। বৃহস্পতিবার এক নির্দেশিকায় শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, এ বার থেকে দেশের যে কোনও প্রান্তে এটিএম খুলতে পারবে ব্যাঙ্কগুলি। এত দিন এটিএম খুলতে গেলে রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি লাগত। এর পর থেকে আর তা লাগবে না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৬ ১১:১১
Share:

ব্যাঙ্কে গিয়ে লাইনে দাঁড়ানোর দিন কি এ বার শেষ হয়ে আসছে? রিজার্ভ ব্যাঙ্কের নতুন নির্দেশিকার দিকে তাকালে কিন্তু এমনটা মনে করার যথেষ্ট কারণ রয়েছে।

Advertisement

বৃহস্পতিবার এক নির্দেশিকায় শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, এ বার থেকে দেশের যে কোনও প্রান্তে এটিএম খুলতে পারবে ব্যাঙ্কগুলি। এত দিন এটিএম খুলতে গেলে রিজার্ভ ব্যাঙ্কের অনুমতি লাগত। এর পর থেকে আর তা লাগবে না। নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এই সমস্ত এটিএম থেকে নিজেদের প্রোডাক্ট বেচতে পারবে ব্যাঙ্কগুলি। অর্থাত্, মিউচুয়াল ফান্ড থেকে শুরু করে ফিক্সড ডিপোজিট— সব পরিষেবাই এ বার মিলবে এটিএমগুলি থেকে। এমনকী টাকা ধার নিতেও আর যেতে হবে না ব্যাঙ্কে। নতুন নিয়মে সেই কাজও মিটিয়ে ফেলা যাবে এটিএম থেকেই।

এটিএম থেকে এ বার অ্যাকাউন্ট খোলার ফর্মও দেওয়ার কথা ঘোষণা করেছে বেশ কয়েকটি ব্যাঙ্ক। টাকা তোলা বা জমা দেওয়ার সুবিধা আগেই ছিল। এর পর অ্যাকাউন্ট খুলতে বা ফিক্সড ডিপোজিট করতেও মানুষ আর ব্যাঙ্কমুখো হবেন না বলেই মনে করা হচ্ছে। এই মুহূর্তে দেশে এটিএমের সংখ্যা প্রায় ২ লক্ষ। এই নির্দেশিকার পর সেই সংখ্যা অনেকটাই বেড়ে যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন