অবশেষে বাঙালির ব্যাঙ্ক ২৩ অগস্ট

আগামী ২৩ অগস্ট কাজ শুরু করে তিন বছরের (২০১৮) মধ্যেই শেয়ার বাজারে নথিভুক্ত হওয়ার পরিকল্পনা করেছে বন্ধন ব্যাঙ্ক। বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা কর্ণধার চন্দ্রশেখর ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৫ ১৭:১০
Share:

কলকাতায় সাংবাদিক সম্মেলনে বন্ধনের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ।

আগামী ২৩ অগস্ট কাজ শুরু করে তিন বছরের (২০১৮) মধ্যেই শেয়ার বাজারে নথিভুক্ত হওয়ার পরিকল্পনা করেছে বন্ধন ব্যাঙ্ক। বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা কর্ণধার চন্দ্রশেখর ঘোষ। তিনি বলেন, আগামী মাসে ব্যাঙ্কের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

প্রাথমিক ভাবে প্রায় ৬০০টি শাখার মাধ্যমে ব্যবসা শুরু করবে এই ব্যাঙ্ক। তার মধ্যে কলকাতায় খোলা হবে ৩৮টি শাখা। প্রথম পর্যায়ে ২৫০টি এমটিএম খোলার পরিকল্পনাও নিয়েছে বন্ধন ব্যাঙ্ক। চন্দ্রশেখরবাবু জানান, প্রতি বছর প্রায় ৩০ শতাংশ হারে ব্যবসা বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছেন তাঁরা। সাধারণ মানুষের সুবিধার জন্য বায়োমেট্রিক (বুড়ো আঙুলের ছাপ ব্যবহার করে) পদ্ধতিতে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি চালু করবে বন্ধন। এ জন্য ব্যাঙ্কের শাখায় ছোট ছোট যন্ত্র রাখা হবে। সেখানেই আঙুলের ছাপ দিয়ে অ্যাকাউন্ট খোলা এবং লেনদেন করা যাবে।

গ্রাহকদের সুবিধার জন্যই আপাতত ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কোনও ন্যূনতম ব্যালেন্সের সীমা রাখা হচ্ছে না। বর্তমানে যে সব গ্রাহক বন্ধন ফিনান্সিয়াল সার্ভিসেস-এর অধীনে লেনদেন করেন, তাঁদেরও নতুন ব্যাঙ্কের পরিষেবার আওতায় আনা হবে। প্রথম বছরে ১ কোটি অ্যাকাউন্ট খোলার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন চন্দ্রশেখরবাবু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন