Fixed Deposit

স্থায়ী আমানতে লগ্নি বাড়ল, পাঁচ বছরে সর্বোচ্চ বিনিয়োগ বৃদ্ধি ব্যাঙ্কগুলিতে

ব্যাঙ্কগুলির জন্য খুশির খবর, স্থায়ী আমানতে বিনিয়োগের পরিমাণ বাড়ল। প্রখম ত্রৈমাসিক হিসাব অনুযায়ী গত বছরের তুলনায় ব্যাঙ্কের স্থায়ী আমানতে বিনিয়োগের পরিমাণ অনেকটা বেড়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৩:৩২
Share:

স্থায়ী আমানতে রেকর্ড পরিমাণ বিনিয়োগ বৃদ্ধি। ছবি: সংগৃহীত।

ব্যাঙ্কগুলির জন্য খুশির খবর, স্থায়ী আমানতে বিনিয়োগের পরিমাণ বাড়ল। প্রথম ত্রৈমাসিক হিসাব অনুযায়ী গত বছরের তুলনায় ব্যাঙ্কের স্থায়ী আমানতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১৭.৪ শতাংশ। ত্রৈমাসিক বৃদ্ধির হিসাবে গত পাঁচ বছরে যা সর্বোচ্চ, আগে ২০২০-২১ অর্থবর্ষে নয় শতাংশ বৃদ্ধিই সর্বোচ্চ ছিল।

Advertisement

গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের থেকে এই অর্থবর্ষে ১৬ লক্ষ কোটি টাকা বেশি বিনিয়োগ করা হয়েছে। রিজ়ার্ভ ব্যাঙ্ক এবং কেয়ার রেটিং অনুযায়ী, এই অর্থবর্ষে ৩০ জুন পর্যন্ত ব্যাঙ্কগুলির স্থায়ী আমানতে জমা রাখা হয়েছে ১০৮ লক্ষ কোটি টাকা। গত অর্থবর্ষে এই বিনিয়োগের পরিমাণ ছিল ৯২ লক্ষ কোটি টাকা।

প্রসঙ্গত, সেভিং, কারেন্ট-সহ সব ধরনের অ্যাকাউন্টে মোট বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১২.৬ শতাংশ। ৩০ জুন পর্যন্ত সব ধরনের অ্যাকাউন্টে মোট জমা রাখা হয়েছে ১৮৫.৩ লক্ষ কোটি টাকা, যার মধ্যে ৫৯.৭ লক্ষ কোটি টাকা জমানো হয়েছে সেভিংস অ্যাকাউন্টে এবং ১৭.৫৮ লক্ষ কোটি টাকা রয়েছে কারেন্ট একাউন্টে।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, বিনিয়োগকারীদের স্থায়ী আমানত বা মেয়াদী আমানতে টাকা জমানোর অন্যতম কারণ হল সুদবৃদ্ধি। রিজ়ার্ভ ব্যাঙ্কের রেপো রেট নিয়মিত বেড়ে যাওয়ার ফলে সুদও বাড়ছে ব্যাঙ্কগুলিতে। ২০২১-২২ অর্থবর্ষে যেখানে রিজ়ার্ভ ব্যাঙ্কের রেপো রেট ছিল চার শতাংশ, এখন সেখানে ৬.৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন