Nitish Kumar

নোটবন্দি থেকে নীরব, নীতীশের তোপে ব্যাঙ্কই

শনিবার পটনায় রাজ্যস্তরের ব্যাঙ্কার্স কমিটির বৈঠকে তাঁর দাবি, ব্যাঙ্কগুলির ব্যর্থতার জন্যই এই পদক্ষেপ সফল হয়নি। মানুষের কাছে সুফলও পৌঁছয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ২৭ মে ২০১৮ ০২:১৮
Share:

নোট বাতিলে ব্যাঙ্কের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

নোট বাতিলের সময়ে ব্যাঙ্কগুলির ভূমিকা নিয়ে তোপ দাগলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শনিবার পটনায় রাজ্যস্তরের ব্যাঙ্কার্স কমিটির বৈঠকে তাঁর দাবি, ব্যাঙ্কগুলির ব্যর্থতার জন্যই এই পদক্ষেপ সফল হয়নি। মানুষের কাছে সুফলও পৌঁছয়নি। তবে একই সঙ্গে নীরব কাণ্ডেও ব্যাঙ্কের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement

নীতীশ বলেন, ‘‘নোট বাতিলকে সমর্থন করেছিলাম। কিন্তু তা সফল করতে ব্যাঙ্কের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সকলেই জানেন, কিছু লোক কী ভাবে নোট ব্যাঙ্কে পৌঁছে দিয়েছেন এবং ব্যাঙ্ক তা সামলেছে।’’ নীতীশের বক্তব্যকে সমর্থন করে রাজ্যের উপ মুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী সুশীল কুমার মোদীর দাবি, ব্যাঙ্কগুলির ভূমিকা নিয়ে ওঠা প্রশ্ন অস্বীকার করা যায় না।

নাম না করে নীরব মোদী ও বিজয় মাল্যের কেলেঙ্কারি প্রসঙ্গে নীতীশ বলেন, ‘‘১-৫ লক্ষ টাকার ঋণ মঞ্জুর করতে জটিল প্রক্রিয়া নেওয়া হয়। অথচ হাজার কোটির ঋণ নিয়ে লোকে পালিয়ে যায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন