নীল-নক্‌শা তৈরি ১২টি বন্দর উন্নয়নে

দেশের ১২টি বড় বন্দরের আধুনিকীকরণের নীল-নক্শা (ব্লু-প্রিন্ট) তৈরি। রবিবার এ কথা জানালেন কেন্দ্রীয় জাহাজ ও সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। তিনি বলেন, এ জন্য সব মিলিয়ে ১৪২টি সম্প্রসারণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ০৩:১০
Share:

দেশের ১২টি বড় বন্দরের আধুনিকীকরণের নীল-নক্শা (ব্লু-প্রিন্ট) তৈরি। রবিবার এ কথা জানালেন কেন্দ্রীয় জাহাজ ও সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। তিনি বলেন, এ জন্য সব মিলিয়ে ১৪২টি সম্প্রসারণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ ছাড়াও, দেশে নতুন বন্দর তৈরির পরিকল্পনাও করা হয়েছে বলে জানান তিনি। সামগ্রিক ভাবে খরচ হবে ৯০ হাজার কোটি টাকা।

Advertisement

চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরে এই ১২টি বন্দরে পণ্য ওঠা-নামার পরিমাণ বেড়েছে ৩.২৪%। দাঁড়িয়েছে ৩২.৬৪ কোটি টনে। গত বছর এই পরিমাণ ছিল ৩১.৬১ কোটি। গডকড়ী জানান, দেশের আর্থিক বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় এই বন্দরগুলি। সে জন্য নির্দিষ্ট সময় মেনে দ্রুত এগুলির আধুনিকীকরণ জরুরি। ১৪২টি সম্প্রসারণ প্রকল্পের মধ্যে ৫৭টিতে ইতিমধ্যেই কাজ চলছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। এ ছাড়াও, একটির কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ।

প্রসঙ্গত, ভারতের ১২টি বন্দরের মধ্যে রয়েছে— কলকাতা (হলদিয়া-সহ), পারাদীপ, কান্ডলা, মুম্বই, জেএনপিটি, মার্মাগাঁও, নিউ মেঙ্গালুরু, কোচি, চেন্নাই, এন্নোর, ভি ও চিদম্বরনর, বিশাখাপত্তনম। দেশের পণ্য সরবরাহের ৬১ শতাংশই হয় এই বন্দরগুলির মাধ্যমে।

Advertisement

এর মধ্যে চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসে (এপ্রিল-সেপ্টেম্বর) উল্লেখ্যযোগ্য হারে পণ্য খালাস বেড়েছে কোচিতে। তার পরেই রয়েছে কলকাতা (হলদিয়া-সহ)। সামগ্রিক ভাবেও কলকাতায় পণ্য ওঠা-নামার বৃদ্ধি দাঁড়িয়েছে ১১.৯৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন